অবৈধভাবে ফসলি জমির মাটি কেটে বিক্রি, ভূমি অফিসের সহায়ককে পিটিয়ে আহত

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার গোবিন্দহুদা গ্রামে অবৈধভাবে ফসলি জমির মাটি কেটে বিক্রি ঠেকাতে গিয়ে ঘটনাস্থলে একদফা পিটুনির শিকার হয়ে আবারো দ্বিতীয়বার পিটুনি খেয়ে দৌড়ে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আইনশৃঙ্খলা কমিটির সভাকক্ষে ঢুকে পড়ে রক্ষা পান উপজেলা ভূমি অফিসের সহায়ক সামাউল ইসলাম জুয়েল (৩৬)।

জুয়েল একই উপজেলার দর্শনা পৌর এলাকার ঈশ্বরচন্দ্রপুরের বীরমুক্তিযোদ্ধা শহিদুল ইসলামের ছেলে। পিটুনির সঙ্গে জড়িত ও সরকারি কর্মচারীর ওপর হামলার অপরাধে পুলিশ উপজেলা পরিষদ চত্বর থেকে দামুড়হুদা উপজেলা সদরের দশমীপাড়ার জমান আলীর ছেলে তুহিনকে (৩৫) আটক করে। সে সময় আটক তুহিনের আপন ভাই ও উপজেলা ফটকের সামনের দোকানি জাহিদ হোসেন পালিয়ে যায়।

দামুড়হুদা সহকারী কমিশনার (ভূমি) সুদীপ্ত কুমার সিংহ জানান, গোবিন্দহুদা গ্রামে ফসলি জমির মাটি অবৈধভাবে কাটার খবর পেয়ে উপজেলা ভূমি অফিসের তহশিলদার পান্না মিয়া ও সহায়ক সামাউল ইসলাম জুয়েলকে সেখানে পাঠানো হয়। সে সময় জেলা পরিষদের সদস্য শফিউল কবীর ইউসুফ এবং নূরুন্নবীর বড় ভাইয়ের ছেলে জাহিদ হোসেন ও তুহিনের নেতৃত্বে ৭/৮ জন সহায়ক সামাউল ইসলাম জুয়েলকে লাঠি ও হেলমেট দিয়ে পিটিয়ে রক্তাক্ত জখম করে তার ব্যবহৃত মোটরসাইকেলের চাবি কেড়ে নেয়।

চুয়াডাঙ্গায় মাদকসহ আটক ৩

জখম অবস্থায় জুয়েলরা উপজেলা পরিষদে চলে আসলে পরিষদের প্রধান ফটকের কাছে সে দ্বিতীয়বার তাদের হামলার শিকার হয়ে নিজেকে রক্ষা করতে আইনশৃঙ্খলা কমিটির সভায় ঢুকে পড়ে। তাকে উদ্ধার করে দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

এ প্রসঙ্গে দামুড়হুদা প্রেসক্লাবের সভাপতি ও হামলাকারীদের আপন চাচা নূরুন্নবী বলেন, এ উপজেলার ৪০টি পয়েন্টে অবাধে মাটি কেটে তা ইটভাটায় বিক্রি চলছে, যা সবাই জানে। মাটি কাটার জন্য ভূমি কর্মকর্তা ও কর্মচারীদের প্রতি মাসে মোটা অংকের টাকা দেয়া হয়। প্রতি মাসে একেকটি পয়েন্ট থেকে ৩০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত পরিশোধ করে তবেই মাটি কাটা হচ্ছে। টাকা পরিশোধে বিলম্ব হওয়ায় সামাউল ইসলাম জুয়েল সেখানে যায় এবং মাটি বহনকারী ট্রাক্টরের চাবি কেড়ে নেয়। ওই চাবি ফিরিয়ে নেয়ার জন্য একটু ধস্তাধস্তি হয়েছে মাত্র। সেখানে মারার কোনো ঘটনা ঘটেনি। তবে এ ব্যাপারে মামলা হয়েছে শুনেছি।

চুয়াডাঙ্গায় ভোক্তা অধিদফতরের অভিযান, ৩ দোকানে জরিমানা

মঙ্গলবার (১২ এপ্রিল) দুপুরে ভুক্তভোগী ট্রাক্টরের মালিকরা দামুড়হুদা প্রেসক্লাবে একটি সাংবাদিক সম্মেলন করে উপজেলা ভূমি অফিসে কর্মরতদের প্রতি মাসে টাকা দেয়ার বিষয়টি বিস্তারিত তুলে ধরবে।

দামুড়হুদা মডেল থানার ওসি ফেরদৌস ওয়াহিদ জানান, অবৈধভাবে কৃষি জমি থেকে মাটি কাটা বাঁধা প্রদানে সরকারী কর্মচারীর ওপর হামলার দায়ে দামুড়হুদা সদর ভূমি অফিসের ভারপ্রাপ্ত ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা পান্না মিয়া বাদী হয়ে সোমবার (১১ এপ্রিল) রাতে মডেল থানায় ৩৪১/৩৩২/৩০৭ দণ্ডবিধিতে দামুড়হুদা উপজেলা শহরের দশমীপাড়ার জমান আলীর ছেলে তুহিন ও জাহিদ হোসেনের বিরুদ্ধে মামলা করেছে।

চুয়াডাঙ্গায় চুরির অপবাদে খুঁটির সঙ্গে বেধে শিশুকে নির্যাতন

মামলাটি নথিভূক্ত করা হয় ওই দিন রাত ১০টা ১০ মিনিটে। মামলা নম্বর-০৭। তারিখ: ১১.৪.২০২২। মামলার তদন্তের ভার দেয়া হয়েছে পুলিশ উপ-পরিদর্শক বাবুল হোসেনকে।

তিনি আরো জানান, তুহিনকে আটক করা হয়েছে। জাহিদ হোসেনকে আটকের চেষ্টা অব্যাহত রয়েছে।

স্বাআলো/এস

.

Author
মফিজুর রহমান জোয়ার্দ্দার, চুয়াডাঙ্গা
জেলা প্রতিনিধি