ঈদুল আযহা ১০ জুলাই, সরকারি ছুটি কত দিন?

আগামী ১০ জুলাই দেশে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে। এদিন বিশ্বের অনেক দেশের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও মুসলামনদের সবচেয়ে বড় এই ধর্মীয় উৎসব পালিত হবে।

কিন্তু কোভিড পরবর্তী বিশ্বে সব উৎসবেই বড় যে বিষয়টি প্রাপ্তি-অপ্রাপ্তির জায়গা দখল রয়েছে তা হলো ছুটি। তথ্য বলছে, এবারের ঈদে সরকারি চাকরিজীবীরা চারদিন ছুটি কাটাতে পারবেন।

আরবি ক্যালেন্ডার অনুযায়ী ১ জুলাই থেকে জিলহজ মাস শুরু হয়েছে। ধর্মীয় হিসাব অনুযায়ী, জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আযহা উদযাপিত হয়ে থাকে। ১০ জুলাই ঈদ হওয়ায় ৯-১১ জুলাই সরকারি ছুটি থাকবে।

৯ জুলাইয়ের আগের দিন ৮ জুলাই শুক্রবার। শুক্রবার সরকারি চাকরিজীবীদের সাপ্তাহিক ছুটি। যার ফলে সরকারি চাকরিজীবীরা এবার ঈদুল আজহায় ছুটি পাচ্ছেন সর্বমোট চারদিন। তবে স্বায়ত্বশাসিত, আধা-সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে এটি আরো কয়েকদিন বেশি।

এর মধ্যে আজ সোমবার (৪ জুলাই) থেকে সরকারি বেসরকারি কলেজেগুলোতে ছুটি শুরু হয়েছে।

ঈদুল আযহা ও আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে ২৮ জুন থেকে ১৬ জুলাই পর্যন্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষে সরাসরি পাঠদান বন্ধ। প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২২ সালের ছুটি তালিকায় গ্রীষ্মকালীন ছুটি ১৬-২৩ মে নির্ধারিত ছিল। শিক্ষকদের শ্রান্তি বিনোদন ছুটি প্রদানের সুবিধার্থে পূর্বে নির্ধারিত গ্রীষ্মকালীন ছুটি ১৬-২৩ মের পরিবর্তে ২৮ জুন থেকে ৫ জুলাই সমন্বয়পূর্বক নির্ধারণ করা হলো।

এমতাবস্থায়, আগামী ২৮ জুন থেকে ৫ জুলাই গ্রীষ্মকালীন ছুটি ও ৬ থেকে ১৬ জুলাই পর্যন্ত ঈদুল আযহা এবং আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে বিদ্যালয়ে সরাসরি পাঠদান কার্যক্রম বন্ধ।

স্বাআলো/এস/এসএ