গলাচিপায় ‘নদী দখল-দূষণ রোধ ও সংরক্ষণে করণীয়’ শীর্ষক আলোচনা সভা

পটুয়াখালীর গালাচিপায় ‘রামনাবাদ নদী দখল-দূষণ রোধ ও সংরক্ষণে করণীয়’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সোমবার (৯ মে) বেলা ১টার সময় গলাচিপা পৌরসভার হলরুমে বাংলাদেশ পরিবেশ আইনিবিদ সমিতির (বেলা) আয়োজনে এ সভার করা হয়। সভার আলোচনায় সভাপতিত্ব করেন সাইমুন রহমান এলিট (কালের কন্ঠ) গলাচিপা উপজেলা প্রতিনিধি, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান অতিথি- সুশীল চন্দ্র বিশ্বাস প্যানেল মেয়র, গলাচিপা পৌরসভা। বিশেষ অতিথি ছিলেন কাউন্সিলর গোলাম সরোয়ার আখি, মহিলা কাউন্সিলর সাহিদা বেগম।

‘রামনাবাদ নদী দখল-দূষণ রোধ ও সংরক্ষণে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় সঞ্চালনায় করেন লিংকন বাইন বিভাগীয় সমন্বয়কারী বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, কিছু অসাধু চক্র তাদের মনগড়া চর্চা ম্যাপ তৈরী করে রামনাবাদ নদীর মূল নকশা পরিবর্তন পরিবর্জন করে বাংলাদেশ সরকারের নদী কমিশন এবং সংশ্লিষ্ট দফতরকে বৃদ্ধঙ্গুলি দেখিয়ে নদী আজ দখলে চলে যাচ্ছে। তাই সরকারে কাছে জনস্বার্থে আমাদের দাবী নদীর মূল ম্যাপ বা নকশা যাতে কেউ পরিবর্তন করতে না পারে এ বিষয়ে সরকারের উর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করেন।

পাশাপাশি সভাপতি সাইমুন রহমান এলিট তার বক্তব্যে বলেন, নদীর এই দূষণ রোধে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ত্বরিত ও কার্যকরী পদক্ষেপ একান্ত জরুরি। নদীর পার্শ্ববর্তী এলাকায় গড়ে ওঠা কারখানাগুলোকে কেমিক্যাল মিশ্রিত বর্জ্য পরিশোধন করার ব্যবস্থা করতে হবে। কৃষকদের অতিমাত্রায় রাসায়নিক সার ও কীটনাশক নির্ভর না হয়ে জৈবসার ব্যবহারে উদ্বুদ্ধ করা গেলে দূষণের মাত্রা অনেকাংশে কমে আসবে বলে বক্তব্য রাখেন।

স্বাআলো/এসএস

.

Author
গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি