সাতক্ষীরা থেকে ১০০ মেট্রিক টন আম যাবে ইউরোপে

গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বাইসহ সুস্বাদু বিভিন্ন প্রজাতির দেশি আম উঠতে শুরু করেছে সাতক্ষীরার বাজারে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর বলছে, এবার এই জেলায় আমের ফলন কিছুটা কম হয়েছে। তবে এরপরও সাতক্ষীরা থেকে ১০০ মেট্রিক টন আম রফতানি হবে ইউরোপের বাজারে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের আনুষ্ঠানিকতায় ৫ মে থেকে থেকে আম বাগানের বিভিন্ন গাছ থেকে পরিপক্ক পাকা আম পাড়া শুরু হয়েছে সাতক্ষীরায়। নানান জাতের আমে ভরপুর সাতক্ষীরা শহরের বড় বাজার। গ্রামগঞ্জ থেকে ভ্যান ও বিভিন্ন পরিবহন যোগে শহরের এই বড় বাজারের আড়ৎগুলোতে আসছে হরেক রকমের আম।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে সাতক্ষীরায় ৪ হাজার ১১৫ হেক্টর জমিতে আমের আবাদ হয়েছে। এর মধ্যে ল্যাংড়া, হিমসাগর, আম রুপালী, গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বাই, গোলাপখাস, ক্ষিরসরাই, বৈশাখিসহ নানা প্রজাতের আম রয়েছে।

এদিকে রাজধানী ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ব্যবসায়ীরা আম কিনতে সাতক্ষীরার আম বাগান ও আড়ত গুলোতে ভিড় করতে শুরু করেছে। সাতক্ষীরার বড় বাজারের আড়তগুলোতে গোবিন্দভোগ প্রতি মণ আম বিক্রি হচ্ছে ১৮০০ টাকা থেকে সর্বোচ্চ ২২০০ টাকা, আর গোপালভোগ ও গোলাপখাসসহ অন্যান্য আম বিক্রি হচ্ছে ১৬০০ থেকে ১৯০০ টাকা মণ দরে।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ নূরুল ইসলাম বলেন, আমের জন্য সমৃদ্ধ সাতক্ষীরা। সারা বাংলাদেশ থেকে এবার ৬০০ মেট্রিকটন আম বিদেশে রফতানি হবে। এরমধ্যে সাতক্ষীরা থেকে ১০০ মেট্রিক টন গোবিন্দভোগ, হিমসাগর, ল্যাংড়া ও আম্রপালি আম ইউরোপের বিভিন্ন বাজারে রফতানি হওয়ার কথা।

তিনি জানান, নিরাপদ পরিবেশবান্ধব আম চাষের জন্য ৫০০ চাষিকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। জেলায় ১৩ হাজার ১০০ জন আম চাষির ৫ হাজার ২৯৯টি বাগান রয়েছে।

স্বাআলো/এসএ

.

Author
জেলা প্রতিনিধি, সাতক্ষীরা