বৃষ্টি ও উজানের ঢলে বাড়ছে নদ-নদীর পানি

বৃষ্টি ও উজানের ঢলে সিলেট ও সুনামগঞ্জে বাড়ছে নদ-নদীর পানি। এতে সীমান্তবর্তী জৈন্তাপুর, গোয়াইনঘাট ও কানাইঘাটের নিম্নাঞ্চলের কিছু জমি ও রাস্তাঘাট প্লাবিত হয়েছে।

এদিকে হাওরের এলাকায় পানি বাড়তে থাকায় দেশিয় মাছের উৎপাদন বাড়বে বলে মনে করছেন স্থানীয় মাছ চাষীরা।

তবে বৃষ্টি আর উজানের ঢল অব্যাহত থাকলে এই অঞ্চলের প্রধান নদ-নদী সুরমা, কুশিয়ারা, মনু ও খোয়াই নদীর পানি বিপদসীমা অতিক্রম করতে পারে। এরই মধ্যে সুরমা নদী সিলেট পয়েন্টে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

দেশের সব নদ-নদীর পানি বাড়ছে, বন্যার আশঙ্কা

এদিকে টানা বৃষ্টিপাতে সিলেট নগরীতেও দেখা দিয়েছে জলাবদ্ধতা। উপশহর, পাঠানটুলা, মদিনা মার্কেটসহ কয়েকটি এলাকায় ঢলের পানি ঢুকেছে বাসাবাড়ি আর ব্যবসা প্রতিষ্ঠানে। এতে তৈরি হয় ব্যাপক ভোগান্তি। অন্যদিকে আবহাওয়া অফিস বলছে আরো দুই দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে, মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় দুই দিনের ভারী বর্ষণে নিম্নাঞ্চলে পানি বৃদ্ধি পেয়েছে। টানা বর্ষণে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ধলাই নদীর পানি ১৬.৭৪ মিটার বেড়েছে। যা বিপদসীমার ৩ মিটারের নিচে রয়েছে। বৃষ্টিপাত ও উজানের পাহাড়ি ঢল নেমে কেওলার হাওড়সহ নিম্নাঞ্চল তলিয়ে গেছে। কাটার বাকি থাকা প্রায় ৫০০ হেক্টর বোরো ধান ঢলের পানিতে নিমজ্জিত হয়েছে। এছাড়া বৃষ্টির পানি জমে থেকে শমশের নগর বাজারের লামাবাজারস্থ শিংরাউলি রোডের দুই পাশের বাসাবাড়িতে জলাবদ্ধতা দেখা দিয়েছে।

স্বাআলো/এস