আজ দেশে আসছে গাফ্ফার চৌধুরীর মরদেহ

আজ শনিবার (২৮ মে) ঢাকায় আসবে অমর একুশে সংগীতের রচয়িতা ও বরেণ্য সাংবাদিক আবদুল গাফ্ফার চৌধুরীর মরদেহ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী যুক্তরাজ্যের বাংলাদেশ হাইকমিশন মরদেহ দেশে পাঠানোর সব প্রক্রিয়া সম্পন্ন করেছে। আবদুল গাফ্ফার চৌধুরী গত ১৯ মে লন্ডনের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন।

শুক্রবার সন্ধ্যায় রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সযোগে (ফ্লাইট বিজি-২০২) লন্ডনের হিথ্রো এয়ারপোর্ট থেকে রওনা দিয়ে আজ শনিবার সকাল ১১টা নাগাদ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবে তার মরদেহ। মরদেহের সঙ্গে গাফ্ফার চৌধুরীর পরিবারের সদস্যরাও দেশে আসবেন। সরকারের পক্ষ থেকে বিমানবন্দরে গাফ্ফার চৌধুরীর মরদেহ গ্রহণ করবেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

এরপর বিমানবন্দর থেকে মরদেহ সরাসরি নিয়ে আসা হবে কেন্দ্রীয় শহিদ মিনারে। সেখানে সম্মিলিত সাংস্কৃতিক জোটের তত্ত্বাবধানে নাগরিক শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হবে এই বরেণ্য ব্যক্তিত্বকে। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে জানাজা অনুষ্ঠিত হবে। জানাজা শেষে মরদেহ নিয়ে যাওয়া হবে জাতীয় প্রেসক্লাবে। সেখানে শ্রদ্ধা জানাবেন সহকর্মী ও শুভাকাঙ্ক্ষীরা। এরপর মিরপুর শহিদ বুদ্ধিজীবী কবরস্থানে স্ত্রী সেলিমা আফরোজের কবরের পাশে সমাহিত করা হবে গাফ্ফার চৌধুরীকে।

আবদুল গাফফার চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক

কেন্দ্রীয় শহিদ মিনারে আনা হবে বেলা ১টায়: এ বিষয়ে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ জানান, বেলা ১টা থেকে দুপুর ৩টা পর্যন্ত নিবেদন করা হবে নাগরিক শ্রদ্ধাঞ্জলি। এরপর বেলা সাড়ে ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

প্রেসক্লাবে আনা হবে বিকাল ৪টায়: প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক মাঈনুল আলম জানান, ঢাকা বিশ্ববিদ্যালয় জামে মসজিদে নামাজে জানাজা শেষে আবদুল গাফ্ফার চৌধুরীর মরদেহ জাতীয় প্রেসক্লাবে আনা হবে বিকাল ৪টায়। এখানে নামাজে জানাজা ও শ্রদ্ধা নিবেদন পর্ব অনুষ্ঠিত হবে। এরপর তাকে দাফনের জন্য মিরপুর শহিদ বুদ্ধিজীবী কবরস্থানে নিয়ে যাওয়া হবে।

আবদুল গাফফার চৌধুরী আর নেই

জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক ইলিয়াস খান প্রয়াত আবদুল গাফ্ফার চৌধুরীর নামাজে জানাজায় অংশগ্রহণ ও শ্রদ্ধা নিবেদনের জন্য ক্লাব সদস্য, সাংবাদিক ও সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছেন।

স্বাআলো/এস

.

Author
ঢাকা অফিস