যশোরের পক্ষে এমপি নাবিলের যৌক্তিক দাবি

যশোর জেলাকে বিভাগ ও পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করার দাবি তুলেছেন কাজী নাবিল আহমেদ। একইসঙ্গে তিনি যশোর বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করার দাবি তোলেন।

সোমবার (২০ জুন) জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ এ দাবি করেন।

তিনি বলেন, ব্রিটিশ-ভারতের প্রথম জেলাকে অবিলম্বে নতুন বিভাগ ঘোষণা করা হোক। যশোর পৌরসভাকে সিটি করপোরেশনে এবং বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করা হোক। যশোর চির অবহেলিত ও চির বঞ্চিত। অথচ এই যশোর অত্যাধুনিক উন্নত হবার দাবিদার। যুগে যুগে কালে কালে এই যশোর সব দিকে থেকে প্রথম ছিলো। এই যশোর দেশের প্রথম জেলার স্বীকৃতিপ্রাপ্ত জেলা। এর আগে এই যশোরের রাজ্যের মর্যাদা ছিলো। দেশের প্রথম শত্রুমুক্ত জেলার গৌরবে গৌরাবান্বিত, তে-ভাগা আন্দোলন, নীল বিদ্রোহসহ গণমানুষের ন্যায্য অধিকার আদায়ে প্রতিটি সংগ্রামে বীরোচিত ভূমিকা আজো স্বর্ণাক্ষরে লিখিত রয়েছে। কিন্তু হলে কি হবে। এসব গৌরবের স্বীকৃতি দিতে মনে হয় কারো কারো কার্পণ্য রয়েছে। তা না হলে এই যশোরকে এমনভাবে অবহেলিত রাখার কারণ কি? কেন যশোরের উন্নয়নে কারো মাথা ব্যথা নেই? যশোরকে বিভাগ করার দাবি কোনো অংশে অযৌক্তিক ছিলো না। কিন্তু কেউ এ দাবির প্রতি গুরুত্ব দেননি। অবহেলার কারণে আজ অর্ধ শতাব্দি ধরে এ জেলার বিরাট অংশের মানুষ পানিবন্দি। কিন্তু প্রতিশ্রুতি ছাড়া তার কোনো সমাধান হচ্ছে না।

এমনি এক সন্ধিক্ষণে যশোরকে বিভাগ, পৌরসভাকে সিটি কর্পোরেশন ও বিমান বন্দরকে আন্তর্জাতিক মানের করার দাবি জানিয়েছেন সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ। সংসদ সদস্য যে দাবি তুলেছে তার একটিও বাড়তি কোনো চাওয়া নয়। এই এলাকার সর্বস্তরের মানুষের হৃদয় উৎসারিত আকুতি। আমরা জানিনে এবারের দাবির ব্যাপারে বরফ গলবে কি না। দাবি উত্থাপনকারী সংসদ সদস্য কাজী নাবিল আহমেদের সাথে আমরাও জোরালো দাবি জানাই যশোরের স্বার্থ রক্ষায় আর উদাসিনতা সমর্থনযোগ্য নয়। একটি পাখির দুটি ডানার একটি যদি ভেঙে দেয়া হয় তা হলে ওই পাখিটি আর উড়তে পারে না। তেমনি একটি দেশের কোনো অংশকে অবহেলিত রেখে উন্নয়নের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো যাবে না।

স্বাআলো/এসএস

.