ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ব্রাজিল, তিনে মেসির আর্জেন্টিনা, পেছালো বাংলাদেশ

ক্লাবের বিরতিতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে কয়েকদিন আগেই দক্ষিণ কোরিয়া ও জাপানের বিপক্ষে জয় তুলে নেয় ব্রাজিল। তাই ফিফা র‌্যাঙ্কিংয়ে এক নম্বর থাকা তিতের দলের কোনো নড়চড় হয়নি। আর সেলেসাওদের চিরপ্রতিদ্বন্দ্বী লাতিন আমেরিকার আরেক দল আর্জেন্টিনাও দুই ম্যাচে শতভাগ জয় নিয়ে এক ধাপ এগিয়ে এখন উঠে এসেছে তৃতীয় স্থানে।

নিজেদের প্রীতি ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ৫-১ আর জাপানকে ১-০ গোলে হারায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তাতে দ্বিতীয় স্থানে থাকা বেলজিয়াম থেকে পয়েন্টের ব্যবধান বাড়িয়েছে ব্রাজিল। উল্লেখ্য, তিন মাস আগে বেলজিয়ামকে টপকে শীর্ষে উঠেছিলো ব্রাজিল।

অন্যদিকে লিওনেল মেসির দলও ফিনালিসিমায় ইতালিকে ৩-০ আর প্রীতি ম্যাচে এস্তোনিয়াকে ৫-০ গোলে হারায় কিছুদিন আগেই। এতে ফ্রান্সকে টপকে র‌্যাঙ্কিংয়ে তিন নম্বরে উঠে এসেছে উড়তে থাকা আলবিসেলেস্তেরা।

উয়েফা নেশন্স লিগে চার ম্যাচ খেলে একটিতেও জয়ের দেখা পায়নি কিলিয়ান এমবাপেরা। তাতে অবনমন হয়েছে র‌্যাঙ্কিংয়ে। আর পাঁচে নম্বরে থাকা দলে কোনো পরিবর্তন হচ্ছে না- ইংল্যান্ড।

বৃহস্পতিবার সবশেষ র‌্যাঙ্কিং প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা ফিফা। এতে সেরা তিনেই থাকছে লাতিনের দুই দেশ আর দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে ইউরোপের দল বেলজিয়াম।

এদিকে, নিজেদের র‌্যাঙ্কিংয়ে কোন উন্নতি করতে পারেনি বাংলাদেশ। এটা অনুমিতই ছিল। কারণ কয়েকদিন আগেই ইন্দোনেশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে গোলশূন্য ড্র করে লাল-সবুজের দল। পরে এশিয়ান কাপের বাছাইয়ে তিন ম্যাচের সবকটিতে পায় হারের স্বাদ। তাতে চার ধাপ পিছিয়ে ১৯২ নম্বরে নেমে গেছে হাভিয়ের কাবরেরার দল।

এদিকে র‌্যাকিংয়ে আরো পিছিয়েছে বাংলাদেশ। সবশেষ র‌্যাংকিংয়ে জামাল ভূঁইয়ারা চার ধাপ পিছিয়ে এখন অবস্থান করছে ১৯২তম স্থানে।

গত মার্চে ফিফা প্রকাশিত র‌্যাংকিংয়ে বাংলাদেশ অবস্থান করছিলো র‌্যাংকিংয়ের ১৮৮তম স্থানে।

স্বাআলো/এসএ

.

Author
স্পোর্টস ডেস্ক