এবার সুইডেন-ফিনল্যান্ডকে হুঁশিয়ারি পুতিনের

ন্যাটোর ‘সাম্রাজ্যবাদী উচ্চাকাঙ্ক্ষার’ নিন্দা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেন যুদ্ধের মাধ্যমে সামরিক জোটটি তাদের ‘আধিপত্য’ জাহির করতে চাচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

বুধবার (২৯ জুন) রুশ নেতা এসব কথা বলেন। ন্যাটো যদি দুই নর্ডিক দেশ ফিনল্যান্ড ও সুইডেনকে সদস্য পদ দিয়ে সেখানে তাদের সৈন্য ও অবকাঠামো মোতায়েন করে, তাহলে তিনি এর পাল্টা পদক্ষেপ নেবেন।

ন্যাটো সদস্য তুরস্ক ফিনল্যান্ড ও সুইডেনের জোটে যোগদানের আবেদনের ওপর ভেটো তুলে নেয়ার একদিন পর পুতিন এমন মন্তব্য করলেন। দেশ তিনটি একে অপরের নিরাপত্তা রক্ষায় সম্মত হয়েছে।

হেলসিঙ্কি এবং স্টকহোমের ন্যাটোতে যোগদান কয়েক দশকের মধ্যে ইউরোপীয় নিরাপত্তা ব্যবস্থায় সবচেয়ে বড় পরিবর্তনগুলোর একটি৷

মধ্য এশিয়ার প্রাক্তন সোভিয়েত রাষ্ট্র তুর্কমেনিস্তানে আঞ্চলিক নেতাদের সঙ্গে আলোচনার পর রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে পুতিন বলেন, সুইডেন ও ফিনল্যান্ডের সঙ্গে আমাদের ইউক্রেনের মতো সমস্যা নেই। তারা ন্যাটোতে যোগ দিতে চায়, এগিয়ে যান।

পুতিন বলেন, কিন্তু তাদের বুঝতে হবে আগে কোনো হুমকি ছিলো না, এখন যদি সেখানে সামরিক বাহিনী ও অবকাঠামো মোতায়েন করা হয়, আমাদের স্বাভাবিকভাবে প্রতিক্রিয়া জানাতে হবে এবং সেই অঞ্চলগুলোর জন্য একই হুমকি তৈরি করতে হবে, যেখান থেকে আমাদের প্রতি হুমকি তৈরি করা হয়।

তিনি বলেন, হেলসিঙ্কি এবং স্টকহোমের সঙ্গে মস্কোর সম্পর্ক তাদের ন্যাটো সদস্য পদ নিয়ে অনিবার্যভাবে খারাপ হবে। আমাদের মধ্যে সবকিছু ঠিক ছিল, কিন্তু এখন কিছুটা উত্তেজনা থাকতে পারে, অবশ্যই থাকবে। আমাদের জন্য হুমকি থাকলে তা অনিবার্য।

সূত্র: আলজাজিরা

স্বাআলো/এস

.

Author
আন্তর্জাতিক ডেস্ক