দোরাইস্বামী যাচ্ছেন বৃটেনে, ঢাকায় নতুন ভারতীয় দূত হতে পারেন ডালেলা

বৃটেনের ভারতীয় দূতাবাসের দায়িত্ব নিতে চলেছেন বর্তমানে বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত বিক্রম দোরাইস্বামী। আর তার স্থানে বাংলাদেশে নতুন রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত করা হতে পারে সুধাকর ডালেলাকে। ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক রিপোর্টে এমনটাই জানানো হয়েছে।

খবরে জানানো হয়, দোরাইস্বামী ১৯৯২ সালে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যোগ দেন। এর আগে তিনি পেশায় ছিলেন সাংবাদিক। তিনি জানেন চীনা ভাষাও! বাংলাদেশে নিযুক্ত হওয়ার আগে তিনি উজবেকিস্তান ও দক্ষিণ কোরিয়ায় ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি ছিলেন প্রধানমন্ত্রী ব্যক্তিগত সচিবও। রীভা গাঙ্গুলী দাশের উত্তরসূরি হয়ে দুই বছর আগে ঢাকায় ভারতীয় হাই কমিশনার হয়ে আসেন দোরাইস্বামী। এখন তিনি লন্ডনে গায়ত্রী ইশার কুমারের উত্তরসূরি হতে যাচ্ছেন।

এদিকে বর্তমানে যুক্তরাষ্ট্রে ভারতীয় মিশনের উপ প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন সুধাকর ডালেলা। ধারণা করা হচ্ছে, দোরাইস্বামীর পর তাকেই করা হবে বাংলাদেশে ভারতীয় মিশনের প্রধান। সুধাকর ডালেলা ১৯৯৩ সালে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন।

কর্মজীবনে ঢাকায় ভারতীয় হাই কমিশনেও কাজ করে গেছেন সুধাকর। তিনি দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালকের দায়িত্বও সামলে এসেছেন। সেখানে তার দায়িত্ব ছিলো দক্ষিণ এশিয়া, চীন, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোতে ভারতের স্বার্থ দেখা। সুধাকর বিশ্ব বাণিজ্য সংস্থায় ভারতের স্থায়ী প্রতিনিধি হিসেবেও দায়িত্ব পালন করেন

দোরাইস্বামী একজন পরিশ্রমী কূটনীতিক হিসেবে পরিচিত ছিলেন। তার সময়ে বাংলাদেশ ও ভারতের মধ্যেকার দ্বিপাক্ষিক সম্পর্ক ঘনিষ্ট হয়েছে। অবকাঠামো এবং প্রতিরক্ষা সহযোগিতা বৃদ্ধি পেয়েছে দুই দেশের মধ্যে।

স্বাআলো/এসএ

.

Author
আন্তর্জাতিক ডেস্ক