পদ্মা সেতুতে একদিনে সর্বোচ্চ ৩ কোটি ১৬ লাখ টাকা টোল আদায়

দীর্ঘ প্রতিক্ষার পর শনিবার (২৫ জুন) স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পরের দিনই যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হয় দেশের সবচেয়ে দীর্ঘ এই সেতুটি। এখন পর্যন্ত পদ্মা সেতু থেকে সর্বোচ্চ টোল আদায় করা হয়েছে শুক্রবার (১ জুলাই)। এদিন ৩ কোটি ১৬ লাখ টাকার রেকর্ড টোল আদায় করা হয়েছে বলে জানা গেছে। এছাড়া দিনটিতে ২৬ হাজার ৩৯৮টি গাড়ি পারাপার করেছে পদ্মা সেতু।

সড়ক ও জনপথ সূত্র জানায়, গতকাল থেকে পদ্মা সেতুর দুই প্রান্তে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কে গতকাল থেকে টোল আদায় শুরু হয়েছে। প্রথম দিনে ৬৯ লাখ ৮১ হাজার ৮৮০ টাকা টোল আদায় হয়েছে। এর মধ্যে যানবাহন পারাপার করেছে মোট ৪১ হাজার ৭১৪টি। এর মধ্যে ধলেশ্বরী সেতুর কাছের টোল প্লাজা দিয়ে যানবাহন পারাপার হয়েছে ২৬ হাজার ৬৪টি। আর টোল আদায় হয়েছে, ৪৫ লাখ ৭৭ হাজার ২৪০ টাকা। এছাড়া ভাঙ্গা দিয়ে যানবাহন পারাপার করেছে ১৫ হাজার ৬৫০টি। টোল আদায় করা হয়েছে ২৪ লাখ ৪ হাজার ৬৪০ টাকা।

সংশ্লিষ্ট সূত্রটি আরো জানায়, পদ্মা সেতুর মাওয়া প্রান্ত দিয়ে যানবাহন পারাপার হয়েছে ১৩ হাজার ৮০১টি। টোল আদায় হয়েছে ১ কোটি ৬৫ লাখ ৪২ হাজার ১০০ টাকা। জাজিরা দিয়ে যানবাহন পারাপার হয়েছে ১২ হাজার ৫৯৭টি। টোল আদায় করা হয়েছে ১ কোটি ৫১ লাখ ১১ হাজার ১০০ টাকা।

এর আগে পদ্মা সেতু উদ্বোধনের পরের দিন, অর্থাৎ রবিবার (২৬ জুন) টোল আদায়ের সর্বোচ্চ রেকর্ড ছিলো ২ কোটি ৭৫ লাখ ১৩ হাজার ৬০০ টাকা। সেদিন ৬১ হাজারের বেশি যানবাহন চলাচল করেছিলো। তার মধ্যে ৭৫ শতাংশ ছিলো মোটরসাইকেল। ২৭ জুন থেকে সেতু দিয়ে মোটরসাইকেল পারাপার বন্ধ করে দেয়া হয়। এরপর যানবাহন ও টোল কমে যায়। গতকাল প্রথম সপ্তাহের শেষ দিনে আবার যানবাহন বেড়েছে।

স্বাআলো/এসএ