এবার শিখর ধাওয়ানের নেতৃত্বে খেলবে ভারত

অধিনায়ক হিসেবে বিরাট কোহলি দায়িত্ব ছাড়ার পর থেকে এই নিয়ে এক বছরে আটজন অধিনায়কের নেতৃত্বে খেলেছে ভারত। সর্বশেষ তিন সিরিজে খেলেছে ভিন্ন তিন অধিনায়কের নেতৃত্বে।

গত বছর জুলাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের নেতৃত্ব দিয়েছিলেন ধাওয়ান। এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আরেকটি তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য দায়িত্ব দেয়া হলো বাঁ-হাতি এই ওপেনারকে। সিরিজটিতে ধাওয়ানের ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করবেন রবীন্দ্র জাদেজা।

আগামী ২২ জুলাই থেকে ত্রিনিদাদে শুরু হবে ভারত-উইন্ডিজের মধ্যকার সিরিজটি। এ জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে ভারত। সিরিজ থেকে বিশ্রাম দেয়া হয়েছে দলের বড় তারকা রোহিত শর্মা, বিরাট কোহলি, ঋষভ পান্ত এবং জাসপ্রিত বুমরাহদের।

টি-টোয়েন্টিতে দারুণ পারফর্ম করে ওয়ানডে দলেও জায়গা করে নিলেন দীপক হুদা। এদিকে উইন্ডিজদের বিপক্ষে জাদেজা, যুজবেন্দ্র চাহাল এবং আক্সার প্যাটেলকে নিয়ে শক্তিশালী স্পিন অ্যাটাক সাজিয়েছে ভারত। অপরদিকে পেস অ্যাটাকে নতুনদের উপর ভরসা করছে ভারত।

ওয়ানডে সিরিজ শেষে উইন্ডিজদের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও খেলবে ভারত। তবে টি-টোয়েন্টি সিরিজের জন্য এখনো দল ঘোষণা করেনি ভারতীয় ক্রিকেট বোর্ড।

ভারতের ১৬ সদস্যের স্কোয়াড: শিখর ধাওয়ান (অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড়, শুভমান গিল, দীপক হুদা, সুর্যকুমার যাদব, শ্রেয়াস আইয়ার, ইশান কিষান (উইকেটরক্ষক), সাঞ্জু স্যামসন, রবিন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, যুজবেন্দ্র চাহাল, আক্সার প্যাটেল, আভেশ খান, প্রাসিধ কৃষ্ণা, মোহাম্মদ সিরাজ, আর্শদীপ সিং।

স্বাআলো/এস

.

Author
স্পোর্টস ডেস্ক