যশোরে নতুন করে এমপিওভুক্ত হলো ৫৯ শিক্ষাপ্রতিষ্ঠান

উচ্চ মাধ্যমিক 01

যশোর জেলায় নতুন করে ৫৯টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে। বুধবার (৬ জুলাই) শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিও ঘোষণার পর শিক্ষকদের মধ্যে বাঁধভাঙ্গা আনন্দের জোয়ার সৃষ্টি হয়।

জেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, যশোর জেলায় নতুন করে ৫৯টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে। তারমধ্যে মাধ্যমিক, নিন্ম মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, কারিগরি বিএম শাখা, দাখিল, আলীম, কারিগরি স্কুল রয়েছে। ডিগ্রি পাসকোর্স, ফাজিল মাদরাসা পর্যায়ে একটি প্রতিষ্ঠানও নতুন করে এমপিওভুক্ত হয়নি।

বিএম শাখা
দাখিল মাদরাসা
নিম্ন মাধ্যমিক 01
কারিগারি স্কুল
উচ্চ মাধ্যমিক 01
উচ্চ মাধ্যমিক 02
আলিম
উচ্চ মাধ্যমিক কলেজ

নতুন এমপিওভুক্ত তালিকায় নিন্ম মাধ্যমিক বিদ্যালয় ৮টি, মাধ্যমিক বিদ্যালয় ৩১টি, কারিগরি স্কুল ২টি, উচ্চ মাধ্যমিক পর্যায়ের কলেজ ৩টি, কারিগরি কলেজ ৫টি, আলিম মাদরাসা ২টি ও দাখিল মাদরাসা ৮টি রয়েছে।

চৌগাছার হিজলী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহাজ্জেল হোসেন জানান, ৯০ এর দশক থেকে তার প্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম চলছে। দীর্ঘদিন পরে ২০১৯ সালে নিন্ম মাধ্যমিক শাখা এমপিওভুক্ত হয়। নতুন করে এ বছর মাধ্যমিক শাখা এমপিওভুক্ত হয়েছে। বিনা বেতনে চাকরি যে কতটা যন্ত্রণা সেটা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। এমপিও এর সংবাদ পাওয়ার পর শিক্ষকদের মুখে আনন্দের বন্যা বইছে।

চৌগাছা এবিসিডি কলেজের অধ্যক্ষ রেজাউল ইসলাম বলেন, এমপিও মানেই শিক্ষকদের আনন্দের সংবাদ। দীর্ঘদিন এমপিও বন্ধ ছিলো। বর্তমান সরকার ধারাবাহিকভাবে এমপিও দিচ্ছেন। প্রতিবছর আবেদনের সুযোগ দেয়া হচ্ছে। নতুন নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্ত হওয়ার সুযোগ পাচ্ছে। শিক্ষকদের হাসি ফুটছে। যার সম্পূর্ণ অবদান বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার। শেখ হাসিনার প্রতি শিক্ষক সমাজ কৃতজ্ঞ।

জেলা শিক্ষা অফিসার কেএম গোলাম আযম বলেন, দীর্ঘদিন পরে ৫৯টি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারিরা সরকারি বেতন-ভাতার আওতায় আসছেন। তাদের মধ্যে আনন্দের জোয়ার বইছে। শিক্ষকদের এ খুশিতে আমার খুবই ভাল লাগছে।

স্বাআলো/এসএ

.

Author
রুহুল আমিন, যশোর: