আজ-কাল ব্যাংক খোলা, রাত ৮টা পর্যন্ত লেনদেন

ফাইল ছবি

ঢাকা শহরে কুরবানির পশুর হাটের আশপাশে ও গার্মেন্ট শিল্প এলাকায় সংশ্লিস্ট ব্যাংকের শাখাগুলো আজ শক্রবার (৮ জুলাই) ও আগামীকাল শনিবার পূর্ণ দিবস খোলা থাকবে।

এর মধ্যে কুরবানির পশুর হাট এলাকার শাখাগুলো রাত ৮টা পর্যন্ত খোলা রাখার নির্দেশ দেয়া হয়েছে।

এ বিষয়ে এর আগে কেন্দ্রীয় ব্যাংক থেকে সার্কুলার দিয়ে বাণিজ্যিক ব্যাংকগুলোকে এ নির্দেশনা দেয়া হয়েছে। এর আলোকে ব্যাংকগুলো প্রয়োজনীয় ব্যবস্থাও নিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ অনুযায়ী, সিটি করপোরেশনের কুরবানির পশুর হাটের নিকটবর্তী ব্যাংকের শাখা ও উপশাখা বিশেষ ব্যবস্থায় শুক্র ও শনিবার সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চালু রাখতে হবে। একই সঙ্গে পশুর হাটে যেসব বুথ স্থাপন করা হবে সেগুলোও প্রয়োজন অনুযায়ী খোলা রাখতে হবে।

এদিকে ঢাকায় যেসব ব্যাংকের শাখা তৈরি পোশাক শিল্পের শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের বেতন-বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধের সুবিধার জন্য শিল্পসংশ্লিষ্ট এলাকায় শুক্র ও শনিবার ব্যাংক খোলা রাখতে হবে। একই সঙ্গে ওইসব শাখায় রফতানি বিল কেনাবেচাসহ অন্যান্য কাজও চলবে। এ জন্য ঢাকা, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত ব্যাংকের তৈরি পোশাক শিল্পসংশ্লিষ্ট শাখাগুলো পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে পূর্ণ দিবস খোলা রাখার নির্দেশ দেয়া হয়েছে। গ্রাহকদের চেক লেনদেনের সুবিধার্থে ওই দুই দিন বাংলাদেশ ব্যাংকের ক্লিয়ারিং হাউজ ব্যবস্থাও চালু থাকবে। তবে ক্লিয়ারিং ব্যবস্থা সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে উল্লিখিত এলাকার বাইরে অবস্থিত অন্য কোনো ব্যাংক শাখার চেক গ্রহণ করা হবে না।

স্বাআলো/এসএস