করোনার টিকা নোভাভ্যাক্স ব্যবহারের অনুমতি দিলো যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্রে ১৮ বা তদুর্দ্ধ ব্যক্তিদের জন্য কোভিড-১৯ এর টিকা হিসেবে ‘নোভাভ্যাক্স’ ব্যবহারের অনুমতি দিয়েছে দেশটির ফুড এন্ড ড্রাগ এডমিনেস্ট্রশন (এফডিএ)।

সিএনএন জানায়, বুধবার (১৪ জুলাই) এফডিএ এর পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়। এটি মার্কিন যুক্তরাষ্ট্রে উপলব্ধ চতুর্থ করোনা টিকা।

আমেরিকান কোম্পানির উৎপাদিত এই ভ্যাকসিন ইতোমধ্যে বিশ্বের বেশ কয়েকটি দেশে ব্যবহার হচ্ছে। কোভিড-১৯ নিয়ন্ত্রণে এনিয়ে যুক্তরাষ্ট্রে তিনটি ভ্যাকসিন ব্যবহারের অনুমতি পেলো। এর আগে যুক্তরাষ্ট্রে দুটি ভ্যাকসিন করোনা নিয়ন্ত্রণে অনুমোদন পেয়েছিলো।

যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ এডমিনেস্ট্রশনের কমিশনার রবার্ট ক্যালিফ এক বিবৃতিতে বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রাপ্ত বয়স্কদের অনেকেই প্রাণঘাতি কোভিড-১৯ এর কোনো ভ্যাকসিনই গ্রহণ করেনি। তাদের জন্য জরুরি ভিত্তিতে নোভাভ্যাক্স ভ্যাকসিনের অনুমোদন দেয়া হলো। তাছাড়া, এই ভ্যাকসিনের নিরাপত্তা, কার্যকারিতা ও উৎপাদনের গুণগতমানও পরীক্ষা-নিরীক্ষা করে প্রাপ্ত বয়স্কদের জন্য অনুমোদন দেয়া হলো।

তিনি জানান, যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর কয়েক হাজার কোভিড-১৯ রোগীর ওপর ক্লিনিক্যালি ট্রায়ালে এই ভ্যাকসিনের ৯০ শতাংশ সুফল পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্কদের মধ্যে প্রায় ৭৭ শতাংশ করোনা ভ্যাকসিন গ্রহণ করেছেন।

স্বাআলো/এসএস

.

Author
আন্তর্জাতিক ডেস্ক