করোনা বাড়লেও বন্ধ হবে না শিক্ষাপ্রতিষ্ঠান

করোনার চোখ রাঙানি কখনো কমছে, কখনো বাড়ছে। সর্বশেষ পাওয়া তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনায় একজন করে মারা গেছেন। শনাক্তের হার ১১ দশমিক ১২ শতাংশ। তবে এবার করোনা সংক্রমণ বাড়লেও বন্ধ হবে না স্কুল-কলেজসহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান। স্কুল খোলা রেখেই মোকাবিলা করা হবে করোনা। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এমনটাই জানা গেছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিও গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে এমনটা জানিয়েছেন।

তথ্যমতে, করোনার কারণে প্রায় দুই বছর বন্ধ ছিলো শিক্ষাপ্রতিষ্ঠান। আবারো করোনা সংক্রমণের হার প্রায় ১০ শতাংশের উপরে রয়েছে। এ অবস্থায় শিক্ষা মন্ত্রণালয়ের দাবি, ১২ বছরের বেশি বয়সী শিক্ষার্থীদের টিকা দেয়া হয়েছে তাই আর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের প্রয়োজন নেই। এখন ৫ থেকে ১১ বছর বয়সীদের টিকার দেয়ার প্রস্তুতি চলছে।

এ ব্যাপারে শিক্ষামন্ত্রী বলেন, করোনা সংক্রমণ বাড়লেও আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রেখেই এটি নিয়ন্ত্রণ করতে চাই। ১২ বছরের অধিক বয়স যেসব শিক্ষার্থীর তাদের ইতোমধ্যে টিকার আওতায় আনা হয়েছে। এখন আমরা প্রস্তুতি নিচ্ছি ৫ থেকে ১১ বছর অর্থাৎ প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থীদের টিকার আওতায় নেয়ার।

একদিন পেট্রোল পাম্প বন্ধ, কমছে অফিস সময়, এলাকাভিত্তিক লোডশেডিং

এদিকে দেশের বন্যা পরিস্থিতির কারণে স্থগিত হওয়া চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। রবিবার (১৭ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মলনে মন্ত্রী দীপু মনি নতুন এ তারিখ ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় আগামী ১৫ সেপ্টেম্বর থেকে চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরু হবে। আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সেভাবেই রুটিন নির্ধারণ করবে।

স্বাআলো/এস

.

Author
ঢাকা অফিস