একনেকে দুই হাজার কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেক দুই হাজার ৭ কোটি ৫৭ লাখ টাকা ব্যয়ের ৭টি প্রকল্প অনুমোদন দিয়েছে

মঙ্গলবার (২ আগস্ট) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে প্রকল্পগুলো অনুমোদন দেয়া হয়। বৈঠকে গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন প্রধানমন্ত্রী।

সভা শেষে এক সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আজ অনুমোদন পাওয়া সাতটি প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে দুই হাজার সাত কোটি ৫৭ লাখ টাকা। এরমধ্যে সরকারি অর্থায়ন থেকে এক হাজার ৮৩১ কোটি ৪০ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে ৫৩ কোটি ৪১ লাখ টাকা এবং বৈদেশিক সাহায্য থেকে আসবে ১২২ কোটি ৭৬ লাখ টাকা।

অনুমোদন পাওয়া প্রকল্পগুলো হলো-

‘কক্সবাজার জেলার বাংলাদেশ-মায়ানমার সীমান্তে নিরাপত্তা উন্নত করতে উখিয়া ও টেকনাফ উপজেলায় নাফ নদী বরাবর পোল্ডারগুলোর (৬৭/এ, ৬৭, ৬৭/বি এবং ৬৮) পুনর্বাসন (১ম সংশোধিত) বিনার গবেষণা কার্যক্রম শক্তিশালীকরণ নির্বাচিত পৌরসভা এবং সিটি কর্পোরেশনগুলোর জন্য বেলারুশ থেকে যন্ত্রপাতি এবং সরঞ্জাম সংগ্রহ’।

আরো রয়েছে- ‘উত্তরা লেক উন্নয়ন (১ম সংশোধিত) ঢাকা মেট্রোপলিটন এলাকায় টেলিটকের নেটওয়ার্কে বাণিজ্যিকভাবে ৫-জি প্রযুক্তি চালুকরণ ময়মনসিংহ বিভাগের বিভাগীয় সদর দপ্তর স্থাপনের লক্ষ্যে প্রস্তাবিত ভূমি অধিগ্রহণ, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদান ও পুনর্বাসন ঢাকা কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্র সম্প্রসারণ ও আধুনিকীকরণ কারা প্রশিক্ষণ কেন্দ্র, রাজশাহী (১ম সংশোধিত)’।

স্বাআলো/এসএস