নিষিদ্ধ হতে পারে ইমরান খানের দল

পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যানের ইমরান খানের দলে অবৈধ তহবিল পাওয়া গেছে বলে দেশটির নির্বাচন কমিশন রায় দিয়েছে। এতে করে তার দল দেশটির রাজনীতি থেকে নিষিদ্ধ হতে পারে। খবর আল জাজিরার।

পিটিআই পার্টির বিরুদ্ধে এই মামলা বছরের পর বছর ধরে চলছে। এই নিয়ে আজ মঙ্গলবার (২ আগস্ট) দেশটির নির্বাচন কমিশন ইমরান খানের দলের বিরুদ্ধে রায় দিয়েছে। সেখানে তার দলকে বিদেশ থেকে তহবিল পাওয়ার অভিযোগ করা হয়। পাকিস্তানে এই ধরনের কাজ অবৈধ।

তিন সদস্যের কমিশন ট্রাইব্যুনালে বলা হয়েছে, পিটিআই দল ৩২টি বিদেশি লোক অথবা সংস্থা থেকে তহবিল পেয়েছে।

ট্রাইব্যুনাল বলেছে, দলটি তাদের ব্যাংক অ্যাকাউন্টের জন্য জাল হলফনামা জমা দেয়। দলটি ১৩টি ব্যাংক অ্যাকাউন্ট গোপন করেছে বলেও জানা গেছে। যা তাদের আগে ঘোষণা করা উচিত ছিলো।

পিটিআইকে প্রাপ্ত তহবিল কেনো বাজেয়াপ্ত করবে না তার ব্যাখ্যা দিয়ে কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়েছে। পাকিস্তানের প্রভাবশালী পত্রিকা ডন থেকে এই তথ্য পাওয়া যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, ইমরান খানের এই দল ব্যবসায়ী আরিফ নাকভি ও ৩৪ জন বিদেশি নাগরিকের কাছ থেকে তহবিল পেয়েছে। এছাড়াও ১৩টি ব্যাংক অ্যাকাউন্ট গোপন করে রাখার অভিযোগ উঠেছে। মঙ্গলবার নির্বাচন কমিশন এই রায় দেয়।

দলটি নির্বাচন কমিশনের এই রায়কে চ্যালেঞ্জ করবে বলে জানায় পিটিআই দলের মুখপাত্র ফাওয়াদ চৌধুরী। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে নির্বাচন কমিশন কার্যালয়ের বাহিরে সাংবাদিকদের তিনি এই কথা জানান।

তিনি আরো বলেন, প্রাপ্ত তহবিলগুলো বিদেশি পাকিস্তানিদের কাছ থেকে পাওয়া গেছে যা অবৈধ নয়। তবে এই নিয়ে ইমরান খানের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো মন্তব্য পাওয়া যায়নি।

স্বাআলো/এস

.

Author
আন্তর্জাতিক ডেস্ক