চুয়াডাঙ্গায় স্থানীয় শহীদ দিবস পালিত

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার নাটুদহ ইউনিয়নের জগন্নাথপুর গ্রামে ১৯৭১ সালের ৫ আগস্ট এই দিনে স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে সম্মুখ যুদ্ধে চুয়াডাঙ্গার সাহসী তরুণ হাসান জামান, আবুল কাশেম, রবিউল ইসলাম, কিয়ামদ্দিন, আফাজ উদ্দীন, আলাউল ইসলাম খোকন, রওশন আলম ও খালেদ সাইফুদ্দিন আহম্মেদ তারেক শহীদ হন।

এই দিনটি প্রতি বছর স্থানীয় শহীদ দিবস হিসাবে পালিত হয়ে আসছে। এ দিবসকে কেন্দ্র করে জগন্নাথপুর গ্রামে আটজন শহীদের স্মৃতিসৌধ চত্বরে যথাযোগ্য মর্যদায় স্থানীয় শহীদ দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে শুক্রবার (৫ আগস্ট) সকাল ৮টার দিকে বাংলাদেশ আওয়ামী লীগ চুয়াডাঙ্গা জেলা শাখা ও জেলা মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে ৮ শহীদের স্মৃতিসৌধে জাতীয় ও মুক্তিযোদ্ধা পতাকা এবং শহীদদের শোকে কালো পতাকা উত্তলন করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

পরে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগ চুয়াডাঙ্গা জেলা শাখার সহ-সভাপতি আলী আজগার টগর ও যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাস জোর্য়াদ্দার টোটন।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান, অতিরিক্ত পুলিশ সুপার আবু তারেক এবং জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীরমুক্তিযোদ্ধা নুরুল ইসলাম শহীদ বেদীতে পুস্পমাল্য অর্পণ করেন।

এছাড়া দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগ ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ শেষে শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।

তারপর বাংলাদেশ আওয়ামী লীগ চুয়াডাঙ্গা জেলা শাখার আয়োজনে ৮ শহীদ মুক্ত মঞ্চে আলোচনাসভার আয়োজন করে মুক্তিযুদ্ধে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতিচারণ করা হয়।

স্বাআলো/এস

.

Author
মফিজুর রহমান জোয়ার্দ্দার, চুয়াডাঙ্গা
জেলা প্রতিনিধি