দাম নিয়ন্ত্রণে ভারত থেকে আসছে কাঁচা মরিচ

উৎপাদন নষ্ট এবং সরবরাহ কমার অজুহাতে পাইকারি ও খুচরা বাজারে কাঁচা মরিচের দাম বেড়েই চলেছে। এ অবস্থায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে দুই হাজার টন কাঁচা মরিচ আমদানির অনুমতি দেয়া হয়েছে। প্রায় ৮ মাস পর শনিবার (৬ আগস্ট) ভারত থেকে কাঁচা মরিচ আসা শুরু হবে।

শুক্রবার (৫ আগস্ট) দুপুরে হিলি স্থলবন্দরের আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দেশের বাজারে যেকোনো পণ্যের দাম স্বাভাবিক রাখার জন্য হিলি স্থলবন্দরের আমদানিকারকরা সব সময় ভারত থেকে পণ্য আমদানি করে থাকে। তবে, বেশ কিছুদিন ধরে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি বন্ধ ছিলো। কারণ, বাংলাদেশ সরকার ইমপোর্ট পারমিট বন্ধ করে রেখেছিলো। তবে, ইতোমধ্যে বাংলাদেশ সরকার দুই হাজার টন কাঁচা মরিচ আমদানির অনুমতি দিয়েছে। যার ফলে বন্দরের ব্যবসায়ীরা এলসি করেছে, শনিবার থেকে ভারত হতে কাঁচা মরিচ আমদানি হবে। সেই সঙ্গে কমে আসবে দাম।

হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা যায়, দেশের কৃষকের স্বার্থ বিবেচনায় গত বছরের ১০ নভেম্বর হতে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি বন্ধ হয়। দেশের বাজারে কাঁচা মরিচের দামের ঊর্ধ্বগতির কারণে ফের ভারত থেকে মরিচ আমদানির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। এখন পর্যন্ত হিলি স্থলবন্দরের দুইজন আমদানিকারক দুই হাজার টন কাঁচা মরিচ আমদানির অনুমতি পেয়েছেন।

স্বাআলো/এস