ইবি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করলেন আবদুল্লাহ আল মামুন

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আল হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে ডক্টর অব ফিলোসোফি (পিএইচডি) ডিগ্রি অর্জন করেছেন আবদুল্লাহ আল মামুন আযহারী।

মঙ্গলবার (৯ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ২৫৫তম সিন্ডিকেট সভা ও ১২৩তম একাডেমিক কাউন্সিল সভার সিদ্ধান্ত অনুযায়ী তাকে এই ডিগ্রি প্রদান করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

“ইসলাম ও আন্তর্জাতিক মানবাধিকার সনদসমূহে নাগরিক অধিকার (CIVIL RIGHTS IN ISLAM AND INTERNATIONAL HUMAN RIGHTS INSTRUMENTS)” শিরোনামে গবেষণাকর্ম সম্পন্ন করেন আবদুল্লাহ আল মামুন। বিশ্ববিদ্যালয়ের আল হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. ময়নুল হকের তত্ত্বাবধানে এই গবেষণাকর্মটি সম্পন্ন করেন তিনি।

আবদুল্লাহ আল মামুন ১৯৮৭ সালে পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার পানপট্টি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি মরহুম মাওলানা আব্দুল লতিফ ও মমতাজ বেগম দম্পতির চতুর্থ পুত্র। তিনি ২০০৮ সালে মিসরের বিশ্ববিখ্যাত আল আযহার বিশ্ববিদ্যালয় থেকে ‘হাদিস’ বিষয়ে অনার্স ও ২০০৯ সালে কায়রো থেকে ‘ইসলামী শরীয়াহ’ বিষয়ে মাস্টার্স পাশ করেন। ২০১৩ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি মাস্টার্স অব ফিলোসোফি (এমফিল) ডিগ্রি অর্জন করেন।

তিনি বর্তমানে ঢাকার শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজিতে (এসএমইউসিটি) ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক হিসেবে কর্মরত আছেন।

তিনি বলেন, শিক্ষা ও গবেষণামূলক কাজে নিজেকে নিয়োজিত রাখতে চাই। এছাড়া নাগরিক অধিকার নিয়ে কাজ করতে চাই। এদেশের প্রত্যেকটা নাগরিক যাতে তাদের অধিকার নিশ্চিত করতে পারে এই বিষয়ে গবেষণাকর্মের মাধ্যমে সর্বাত্মক প্রচেষ্টা চালাবো এবং সর্বমহলে এই বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে চাই।

স্বাআলো/এসএ

.

Author
মোর্শেদ মামুন, ইবি প্রতিনিধি