৩ মাস পরপর ই-মেইলের পাসওয়ার্ড পরিবর্তনের নির্দেশ

সরকারি কর্মকর্তাদের দাফতরিক কাজে ব্যবহৃত ই-মেইলের পাসওয়ার্ড তিনমাস পরপর পরিবর্তনসহ বেশ কয়েকটি নির্দেশনা দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সম্প্রতি এই নির্দেশনা দিয়ে দেশের সব বিভাগীয় কমিশনার ছাড়াও সব জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী অফিসারসহ (ইউএনও) সংশ্লিষ্টদের একটি চিঠি পাঠানো হয়েছে।

সেই সঙ্গে মন্ত্রণালয়ের যুগ্মসচিব আব্দুর রাজ্জাক সরকার স্বাক্ষরিত ওই চিঠিতে বিষয়টি নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতেও নির্দেশনা দেয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সভাপতিত্বে বাংলাদেশ ডিজিটাল টাস্কফোর্সের নির্বাহী কমিটির ৭ জুলাই অনুষ্ঠিত ১১তম সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী, সরকারি কর্মকর্তাদের দাফতরিক কাজে তথ্য আদান-প্রদানে সরকারি ই-মেইলের ব্যবহার নিশ্চিত করতে হবে।

এতে আরো বলা হয়, ই-মেইল সিস্টেম একটি গুরুত্বপূর্ণ দাফতরিক যোগাযোগমাধ্যম। দাফতরিক তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে নিয়ন্ত্রণাধীন দফতর/সংস্থা/কর্মকর্তার সকল দাফতরিক যোগাযোগ সরকারি ই-মেইলের মাধ্যমে করাসহ ই-মেইলে স্ট্রং পাসওয়ার্ড ব্যবহার ছাড়াও প্রতি তিন মাস অন্তর তা পরিবর্তনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ/নির্দেশনা দেয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

স্বাআলো/এসএ

.

Author
ঢাকা অফিস