আওয়ামী লীগের হাত ধরে বাংলাদেশের জ্বালানি নিরাপত্তা অর্জন

১৯৭৫ সালের ৯ আগস্ট ব্রিটিশ তেল কোম্পানি শেল এর কাছ থেকে পাঁচটি গ্যাসক্ষেত্র কেনার মাধ্যমে নিজস্ব জ্বালানি উৎপাদন শুরু করে বাংলাদেশ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে জ্বালানি নিরাপত্তা অর্জনের দিকে এগিয়ে যায় সদ্য স্বাধীন বাংলাদেশ। মাত্র ছয়দিন পরেই আততায়ীদের হাতে প্রাণ হারান বঙ্গবন্ধু, আর থেমে যায় অগ্রগতি।

১৯৯৬ সালে বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা প্রথমবারের মতো দেশ পরিচালনার দায়িত্ব নিলে জ্বালানী নিরাপত্তা অর্জনের পথ সুগম হয়। ২০০৯ সালে তাঁরই দূরদর্শী নেতৃত্বে জ্বালানি ক্ষেত্রে নবযাত্রার সূচনা হয়, একে একে আমরা পেলাম পাঁচটি নতুন গ্যাসক্ষেত্র। প্রায় ১০০০ মিলিয়ন ঘনফুট উৎপাদন বৃদ্ধি পায়। পাশাপাশি শুরু হয় এলএনজি আমদানি। শুধু তাই নয়, সঞ্চালন ও বিতরণ লাইন মাত্র ৭৩ কিলোমিটার থেকে বেড়ে বর্তমানে দাঁড়িয়েছে ১৩৩০ কিলোমিটারে। জ্বালানি নিরাপত্তা আরো সুদৃঢ় করতে মাতারবাড়ি ও মহেশখালিতে দুটি মেগাপ্রকল্প বাস্তবায়ন হচ্ছে।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিচক্ষণ নেতৃত্ব ও দিকনির্দেশনায় দেশের অর্থনীতি ও জ্বালানি নিরাপত্তা আজ অনন্য উচ্চতায়, অচিরেই পৌঁছে যাবে উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যে।

স্বাআলো/এসএস

.

Author
ঢাকা অফিস