নৌপথে পণ্য পরিবহনের ভাড়া বাড়লো

ফাইল ছবি

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে দেশের বিভিন্ন নৌপথে পণ্য পরিবহনের ভাড়া ১৫ থেকে ২২ শতাংশ বাড়ানোর ঘোষণা দিয়েছেন লাইটার জাহাজ মালিকরা।

লাইটার জাহাজ পরিচালনাকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেল (ডব্লিউটিসি) এর নির্বাহী পরিষদের এক জরুরি সভা শেষে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

লাইটার জাহাজ মালিকদের বিভিন্ন সংগঠন বাংলাদেশ কার্গো ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশন, কোষ্টাল শিপ ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, ইন ল্যান্ড ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশন অব চট্টগ্রামের নেতারা এই সিদ্ধান্ত নেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডব্লিউটিসি এর বর্তমান ভাড়া তালিকায় উল্লিখিত কুতুবদিয়া, চট্টগ্রাম বন্দরের বহিঃনোঙ্গর ও কর্ণফুলী নদীর বিভিন্ন ঘাট থেকে ঢাকা, বরিশাল ও চাঁদপুর গন্তব্যে পণ্য পরিবহনের যে ভাড়া নির্ধারণ করা আছে সেই ভাড়ার সঙ্গে জ্বালানি তেলের বৃদ্ধিকৃত মূল্য সমন্বয় বাবদ ২২ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হলো।

এতে আরো বলা হয়েছে, ঢাকা, বরিশাল ও চাঁদপুর ছাড়া দেশের অন্যান্য গন্তব্যে আগের ভাড়ার সঙ্গে ১৫ শতাংশ যুক্ত হবে।

নতুন ভাড়া ৬ আগস্ট থেকে কার্যকর হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। অর্থাৎ যেসব জাহাজ ৬ আগস্ট থেকে আগের ভাড়ায় পণ্য পরিবহন করেছে তাদের কাছ থেকে নতুন ভাড়ার পরিমাণ সমন্বয় করা হবে।

তবে স্থানীয় গন্তব্যে অর্থাৎ বহিঃনোঙ্গর থেকে চট্টগ্রামের কর্ণফুলী নদীর উপকূলে বিভিন্ন ঘাটে পণ্য পরিবহনে ভাড়া বাড়বে না বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

স্বাআলো/এসএ

.

Author
চট্টগ্রাম ব্যুরো