এসএসসি পাসে সেনাবাহিনীতে চাকরি

বাংলাদেশ সেনাবাহিনীতে ৯০ বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে-পুরুষ-মহিলা পদে নিয়োগের জন্য প্রার্থীদের কাছ থেকে অনলাইনে দরখাস্ত আহবান করা হচ্ছে।

আবেদনের শুরুর তারিখ: ১২ আগষ্ট ২০২২ তারিখ।
আবেদনের শেষ তারিখ: ০৭ অক্টোবর ২০২২ তারিখে।

আবেদনের যোগ্যতা:

বয়স: প্রার্থীদের বয়স ০১ জুলাই ২০২৩ তারিখে ১৭-২১ বছর। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য ১৮-২৩ বছর।

শারীরিক যোগ্যতা: পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি), ওজন ৫৪ কেজি (১২০ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৮১ মিটার (৩২ ইঞ্চি) থাকতে হবে। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি), ওজন ৪৭ কেজি (১০৪ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার (২৮ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) থাকতে হবে।

শিক্ষাগত যোগ্যতা:

জাতীয় মাধ্যম: এসএসসি ও এইচএসসি-সমমান পরীক্ষায় যে কোনো একটিতে জিপিএ-৫.০০ ও অন্যটিতে জিপিএ-৪.৫০ পেয়ে উত্তীর্ণ। ইংরেজী মাধ্যম: ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে ‘এ’ গ্রেড, ৩টিতে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে দুইটি বিষয়ে ন্যূনতম ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ। ২০২২ সালের এইচএসসি/’এ’ লেভেলের পরীক্ষার্থীগণ আবেদন করতে পারবেন।

জাতীয়তা: প্রার্থীদের জন্ম সূত্রে বাংলাদেশী হতে হবে।

বৈবাহিক অবস্থা: অবিবাহিত।

আবেদন করার পদ্ধতি: অনলাইনে আবেদন করতে ক্লিক করুন এখানে। আবেদনকারী প্রার্থীরা টেলিটক এসএমএস অথবা VISA ও Master Card অথবা Trust Bank Mobile Money, bKash, Rocket এর মাধ্যমে ১০০০ টাকা আবেদন ফি বাবদ জমা দিতে পারবেন। আবেদন ফি জমা দেয়ার পর তাৎক্ষণিকভাবে লিখিত পরীক্ষার কল-আপ লেটার পাওয়া যাবে।

স্বাআলো/এসএস

.

Author
চাকরি ডেস্ক