‘বেহেশতে আছি’ মন্তব্যের ব্যাখ্যা দিলেন পররাষ্ট্রমন্ত্রী

‘বৈশ্বিক মন্দায় অন্যান্য দেশের তুলনায় আমরা বেহেশতে আছি’ পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের এই মন্তব্য শুক্রবার (১২ আগস্ট) সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার পর আলোচনা-সমালোচনা শুরু হয়। এই মন্তব্যের এক দিন পর শনিবার (১৩ আগস্ট) দুপুরে সিলেট জেলা পরিষদ আয়োজিত শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে আগের দিনের মন্তব্যের ব্যাখ্যা দেন পররাষ্ট্রমন্ত্রী।

আব্দুল মোমেন বলেন, বেহেশতের কথা আমি বলেছি, কম্পারেটিভ টু আদার কান্ট্রি। আপনারা সব জায়গায় লিখেছেন ‘বেহেশত বলেছেন’, মানে বক্তব্য টুইস্ট করা হয়েছে। বলেন নাই যে আমাদের মূল্যস্ফীতি অন্য দেশের তুলনায় কম। ইংল্যান্ডে মুদ্রাস্ফীতি ১২ ভাগ, টার্কিতে ৬৭, পাকিস্তানে ৩৭, শ্রীলঙ্কায় ১৫০ আর আমাদের ৭ ভাগ। সেই দিক দিয়ে আমরা ভালো আছি।

সাংবাদিকদের উদ্দেশে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি বলেছি, অন্য দেশের তুলনায় আমরা অনেক ভালো আছি। তাদের তুলনায় আমরা বেহেশতে আছি, এই কথা বলেছিলাম। কিন্তু আপনারা এক্কেবারে উল্টা।

এ সময় বাংলাদেশ-ভারতের যৌথ নদীগুলো খননের ব্যাপারে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের আগে যৌথ নদী কমিশনের সভায় ছয়টি নদীর বিষয়ে সিদ্ধান্ত হতে পারে। প্রধানমন্ত্রী আগামী মাসের শুরুতে ভারত সফরে যাবেন। ওই সফরের আগে বাংলাদেশ-ভারত যৌথ নদী কমিশনের বহুল প্রতীক্ষিত সভা অনুষ্ঠিত হবে। ওই সভায় সিলেট অঞ্চলের কুশিয়ারা নদী নিয়ে অগ্রগতি হতে পারে।

এর আগে গতকাল সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের সম্প্রসারণ প্রকল্পে ভূমি অধিগ্রহণবিষয়ক এক মতবিনিময় সভা শেষে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেছিলেন, বৈশ্বিক মন্দায় অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের মানুষ ভালো আছে। আমরা সুখে আছি, বেহেশতে আছি। বাংলাদেশ শ্রীলঙ্কা হয়ে যাবে, একটি পক্ষ এমন প্যানিক ছড়িয়ে আতঙ্ক সৃষ্টির পাঁয়তারা করছে। এটার কোনো ভিত্তি নেই।

স্বাআলো/এসএ

.

Author
ঢাকা অফিস