সাতক্ষীরায় হবে ব্রুনাই হালাল ফুডের রফতানি প্রস্তুত জোন

সাতক্ষীরায় ব্রুনাই হালাল ফুডের রফতানি প্রস্তুত জোন করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ব্রুনাই দারুস সালামের রাষ্ট্রদূত হাজী হারিস বিন ওসমান।

শনিবার (১৩ আগস্ট) একদিনের সাতক্ষীরা সফর শেষে সাতক্ষীরা সার্কিট হাউসে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

রাষ্ট্রদূত হাজী হারিস বিন ওসমান বলেন, কারখানায় হালাল ফুডের পাশাপাশি সাতক্ষীরার সাদা সোনা নামে খ্যাত বাগদা চিংড়িসহ সাদা তাজা মাছ রফতানির জন্য প্রক্রিয়াজাত করা হবে।

তিনি বলেন, পদ্মা সেতু হওয়ায় ঢাকা থেকে মাত্র কয়েক ঘণ্টার মধ্যে সাতক্ষীরায় আসা সম্ভব। তাছাড়া সাতক্ষীরা থেকে মোংলা বন্দরের দূরত্ব কম, এজন্য মোংলা বন্দর ব্যবহার করে কারখানায় তৈরি হওয়া ব্রুনাই হালাল ফুড ও প্রস্তুত হওয়া সাতক্ষীরা মাছ বিভিন্ন দেশে রফতানি করা সম্ভব হবে।

রাষ্ট্রদূত সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের অন্যতম সহ-সভাপতি, কেন্দ্রীয় আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ-কমিটির সদস্য, দৈনিক ভোরের পাতা, দ্য ডেইলি পিপলস্ টাইম এর সম্পাদক ও প্রকাশক এবং এফবিসিসিআইয়ের পরিচালক ড. কাজী এরতেজা হাসান সিআইপি’র আমন্ত্রণে শুক্রবার (১২ আগস্ট) সাতক্ষীরায় আসেন। এক দিনের সফর শেষে শনিবার তিনি সাতক্ষীরা থেকে ফিরে যান।

জানা যায়, সাতক্ষীরায় এসে তিনি সদরের শুক্রবার সকালে বিনেরপোতা সংলগ্ন মোস্তফা শ্রীম্প হ্যাচারী এন্ড কালচার পরিদর্শন করেন। পরিদর্শন শেষে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সাতক্ষীরা জেলা পুলিশ লাইনে বৃক্ষ রোপণ করেন হাইকমিশনার হাজী হারিস বিন ওসমান।

এসময় উপস্থিত ছিলেন সাতক্ষীরার পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার সজিব খান, জেলা ছাত্রলীগের সভাপতি আশিকুর রহমান জেলা স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক শরিফুল ইসলাম খান বাবু, পৌর যুবলীগের সভাপতি মনোয়ার হোসেন অনু, জেলা তাঁতীলীগের সভাপতি কাজী মারুফ, সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, যুবলীগ নেতা তুহিন, ছাত্রলীগ নেতা আজমল হোসেন প্রমুখ।

পরে পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান পিপিএম (বার) এর বদলি জনিত বিদায় সংবর্ধনা দেয়া হয়। পুলিশ সুপারকে সম্মাননা ক্রেস্ট দেন বাংলাদেশে নিযুক্ত ব্রুনাইয়ের হাইকমিশনার হারিস বিন ওসমান ও ড. কাজী এরতেজা হাসান।

বৃক্ষরোপণ শেষে সাতক্ষীরা সার্কিট হাউস প্রাঙ্গণে সরকারিভাবে আনুষ্ঠানিক ভাবে গার্ড অব অনার প্রদান করেন। এরপর তিনি আকাশলীনা ইকো ট্যুরিজম সেন্টারে পৌঁছালে সম্মানিত অতিথি বৃন্দদেরকে শ্যামনগর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা প্রদান করেন উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রতিনিধি প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাহীনুল ইসলাম, শ্যামনগর থানার অফিসার ইনচার্জ (ওসি) কাজী ওয়াহিদ মুর্শেদ।

এসময় সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক এমপি এ কে ফজলুল হক, সাতক্ষীরা-৪ আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য ও শ্যামনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এসএম জগলুল হায়দার উপস্থিত ছিলেন।

মধ্যহ্ন ভোজ শেষে ব্রুনাই রাষ্ট্রদূত সুন্দরবনের নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্য উপভোগের জন্য স্পিডবোট যোগে কলাগাছিয়ার উদ্দেশ্যে রওয়ানা হন। এসময় তার সফরসঙ্গী হিসেবে ভোরের পাতা গ্রুপের সিইও মোহাম্মদ আবেদ সাইদুল্লাহ, সিইও আব্দুল্লাহ ওমর নাসিফ, ডিরেক্টর কাজী জারজিস বিন এরতাজাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সুন্দরবন ভ্রমণ শেষে সন্ধ্যায় সাতক্ষীরা সার্কিট হাউসে জেলা পর্যায়ের সরকারি উচ্চ পদস্থ কর্মকর্তা এবং ব্যবসায়ী প্রতিনিধিদের সাথে এক মতবিনিময় সভায় যোগ দেন। সার্কিট হাউজে রাত্রিযাপন করে শনিবার ঢাকার উদ্দেশ্যে সাতক্ষীরা ত্যাগ করেন।

স্বাআলো/এসএ

.

Author
জেলা প্রতিনিধি, সাতক্ষীরা