১৫ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু ১ সেপ্টেম্বর

চালের বাজার নিয়ন্ত্রণে আগামী ১ সেপ্টেম্বর থেকে সারা দেশে ব্যাপকভাবে খাদ্যবান্ধব কর্মসূচি শুরু হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

রবিবার (১৪ আগস্ট) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ তথ্য জানান।

এ সময় খাদ্যমন্ত্রী বলেন, ৫০ লাখ পরিবারের চার কোটি মানুষের জন্য ১ সেপ্টেম্বর থেকে খাদ্যবান্ধব কর্মসূচি ও খোলাবাজারে চাল বিক্রি কর্মসূচি চালু করবে সরকার। এ কর্মসূচি জেলা শহর, পৌরসভা ও সিটি এলাকায় একযোগে চলবে।

তিনি বলেন, আমাদের দুই হাজার ১৩ জন ডিলার আছে। প্রত্যেক ডিলার প্রতিদিন দুই টন করে চাল পাবে। ভোক্তারা মাসের হিসেবে ৩০ কেজি চাল পাবেন ১৫ টাকা প্রতি কেজি দরে।

চালের দাম নিয়ন্ত্রণে এই মুহূর্তে বাজার মনিটরিং জোরদার করা হবে বলে জানান মন্ত্রী।

সাধন চন্দ্র মজুমদার আরো বলেন, পরিবহন খরচ যে মাত্রায় বেড়েছে এর থেকে চালের দাম বেশি বেড়েছে। এর জন্য কিছু অসাধু ব্যবসায়ী দায়ী বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, দুই মৌসুমের মাঝামাঝি সময় হওয়ায় চালের দাম কিছুটা বেড়েছে। চালের দাম নিয়ন্ত্রণে মন্ত্রণালয় পাঁচটি কমিটি করেছে। এতে ভোক্তা অধিকারসহ ডিসিদের অভিযানের নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান খাদ্যমন্ত্রী।

তিনি জানান, বেসরকারিভাবে চাল আমদানির জন্য এলসির সময়সীমা ছিলো ২১ আগস্ট পর্যন্ত। সেটি একমাস বাড়িয়ে ২১ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে। সরকারিভাবে ৫০ হাজার মেট্রিক টন চাল ও ৫০ লাখ টন গম আমদানির জন্য দরপত্র আহআন করা হয়েছে।

স্বাআলো/এসএস

.

Author
ঢাকা অফিস