জাতির পিতা কিছু নিয়ে যাননি, শুধু দিয়ে গেছেন: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন- জাতির পিতা কিছু নিয়ে যাননি, শুধু দিয়ে গেছেন। একটা দেশ দিয়ে গেছেন একটা জাতি দিয়ে গেছেন, পরিচয় দিয়ে গেছেন। আত্মপরিচয় দিয়ে গেছেন। বিধ্বস্ত বাংলাদেশকে গড়ে তুলে উন্নয়নের পথে যাত্রা শুরু করে দিয়েছেন।

মঙ্গলবার (১৬ আগস্ট) আওয়ামী লীগ আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনায় প্রধানমন্ত্রী এ কথা বলেন।

সরকার প্রধান বলেন, ১৫ আগস্ট থেকে ১৬ আগস্ট, ৩২ নম্বরে লাশগুলো তো পড়ে ছিলো। কতো স্লোগান। বঙ্গবন্ধু তুমি আছো যেখানে আমরা আছি সেখানে, অমুক তমুক অনেক স্লোগান তো ছিলো কোথায় ছিলো সেই মানুষগুলো। একটি মানুষ ছিলো না সাহস করে এগিয়ে আসার।একটি মানুষ ছিলো না প্রতিবাদ করার, কেনো করতে পারেনি। এতো বড় সংগঠন এতো লোক কেউ একটা কথা বলার সাহসও পায়নি। জাতির পিতা তো অনেককে ফোনও করেছিলো কোথায় ছিলেন তারা।

তিনি বলেন, ১৬ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবকে নিয়ে গেলো টুঙ্গিপাড়ায়। কারণ, দুর্গম পথ যেতে ২২ থেকে ২৪ ঘণ্টা লাগবে। তাই কেউ যেতে পারবে না। তাই সেখানে নিয়ে মা-বাবার কবরের পাশে মাটি দিয়ে আসে।

শেখ হাসিনা বলেন, সব সহ্য করে নীল কণ্ঠ হয়ে অপেক্ষা করেছি কবে ক্ষমতায় যেতে পারবো, দেশকে জাতির পিতার স্বপ্নের বাংলাদেশ গড়ে তুলতে পারবো। তাহলেই হত্যার প্রতিশোধ নেয়া হবে।

তিনি বলেন, যদি ৯৬ সালে সরকারে আসতে না পারতাম। যদি ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল করতে না পারতাম, তাহলে এই হত্যার বিচার হতো না। বারবার বাধা এসেছে। এমনকি বিচারের কথা বলতে যেয়ে বাধা পেয়েছি। বিচার করলে নাকি কোনো দিন ক্ষমতায় যেতে পারবো না। আমি বাধা মানি নাই, দেশে-বিদেশে জনমত সৃষ্টি করেছি।

স্বাআলো/এস

.

Author
ঢাকা অফিস