বছরের সবচেয়ে শক্তিশালী ঝড়, ধেয়ে আসছে ২৫৭ কিলোমিটার বেগে

ফাইল ছবি

এ বছরের সবচেয়ে শক্তিশালী এক বৈশ্বিক ঝড় পূর্ব চীন সাগরজুড়ে ফুঁসছে। এই ঝড় জাপানের দক্ষিণাঞ্চলীয় দ্বীপপুঞ্জ এবং চীনের পূর্ব উপকূল বরাবর ভয়ঙ্কর ঘূর্ণিবায়ু তৈরি করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ টাইফুন সতর্কীকরণ কেন্দ্র (ইউএসজেটিডব্লিউসি) বলছে, সুপার টাইফুন হিন্নামনর বর্তমানে ঘণ্টায় প্রায় ২৫৭ কিলোমিটার গতিতে চীনের পূর্ব উপকূল বরাবর এগিয়ে চলছে। এই ঝড়ের কেন্দ্রে প্রতি ঘণ্টায় ৩১৩ কিলোমিটারের বেশি দমকা হাওয়া বইছে। এর ফলে সাগরে সর্বোচ্চ ৫০ ফুট উচ্চতার ঢেউ তৈরি হয়েছে। উত্তাল হয়ে উঠেছে চীনের পূর্ব ও জাপানের দক্ষিণাঞ্চলের উপকূল।

জাপানের আবহাওয়াবিজ্ঞান সংস্থার একজন কর্মকর্তার মতে, এই সময়ে রেকর্ডকৃত সর্বোচ্চ বাতাসের গতির ওপর ভিত্তি করে হিন্নামনরকে ২০২২ সালের সবচেয়ে শক্তিশালী ঝড় হিসেবে ধারণা করা হচ্ছে।

দ্য হংকং অবজারভেটরি বলেছে, বুধবার স্থানীয় সময় সকাল ১০টার দিকে টাইফুনটি জাপানের ওকিনাওয়া দ্বীপ থেকে প্রায় ২৩০ কিলোমিটার পূর্বে অবস্থান করছিল। টাইফুনটির ঘণ্টায় প্রায় ২২ কিলোমিটার বেগে রিউকু দ্বীপপুঞ্জের পশ্চিম-দক্ষিণ-পশ্চিমের দিকে অগ্রসর হওয়ার পূর্বাভাস রয়েছে।

ইউএসজেটিডব্লিউসির পূর্বাভাষ অনুযায়ী, সাগরে প্রবল শক্তি সঞ্চয় করে এগিয়ে আসা সুপার টাইফুন হিন্নামনর আগামী কয়েক ঘণ্টার মধ্যে কিছুটা শক্তি হারিয়ে দূর্বল হয়ে যেতে পারে। তবে জাপানের দক্ষিণ এবং চীনের পূর্ব উপকূলীয় এলাকায় প্রলয়ঙ্করী তাণ্ডব চালাতে পারে এই ঝড়। যে কারণে দুই দেশে এই ঝড়ের বিষয়ে জরুরি সতর্কতা জারি করা হয়েছে। সূত্র: ব্লুমবার্গ, সিজিটিএন

স্বাআলো/এসএ

.

Author
আন্তর্জাতিক ডেস্ক