রাশিয়ায় ১৮-৬৫ বছর বয়সী পুরুষদের দেশ ছাড়া মানা!

কয়েকদিন আগেই ইউক্রেনে আরো বড়সড় হামলার ইঙ্গিত দিয়েছেন পুতিন। দেশের রিজার্ভ বাহিনীতে নাম থাকা ও সেনাবাহিনী থেকে অবসরপ্রাপ্ত কিন্তু শারীরিকভাবে সক্ষম ও অভিজ্ঞ ব্যক্তিদের ফের ফৌজে নিয়োগের জন্য ডিক্রি জারি করেছেন তিনি। আর তারপরই রাশিয়া ছেড়ে যাওয়ার যেন ধুম পড়েছে। এই পরিস্থিতিতে পুতিনের দেশে গতকাল, বুধবারই জারি হয়েছে নয়া নিয়ম। এবার থেকে সেদেশের প্রতিরক্ষামন্ত্রকের অনুমতি না নিয়ে ১৮ থেকে ৬৫ বছরের পুরুষরা রাশিয়া ছাড়তে পারবেন না।

বুধবার (২১ সেপ্টেম্বর) টেলিভিশনে দেয়া এক ভাষণে প্রেসিডেন্ট পুতিন রাশিয়ার তিন লাখ জনবল সম্পন্ন সামরিক রিজার্ভের আংশিক সমাবেশের ঘোষণা দেন। পুতিনের এই ঘোষণার পরই রাশিয়ায় ওয়ান ওয়ে টিকিট বিক্রি বেড়ে যায় বলে বার্তা সংস্থা রয়টার্স বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে।

স্থানীয় সময় বুধবার ভোরে পুতিনের টেলিভিশন দেয়া ওই ভাষণের পর অনেকের মনে শঙ্কা জাগে যে নির্দিষ্ট বয়সের পুরুষদের রাশিয়া ছাড়তে দেয়া হবে না।

যদিও রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু বলেছেন পুতিনের এই ঘোষণা পেশাদার সৈনিক হিসেবে অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিদের মধ্যে সীমাবদ্ধ থাকবে। শিক্ষার্থী এবং যারা শুধু নিয়োগপ্রাপ্ত হিসেবে কাজ করেছেন তাদের ডাকা হবে না।

তারপরও বুধবার বিমান টিকিট কেনার জন্য রাশিয়ার সবচেয়ে জনপ্রিয় সাইট এভিয়াসেলের গুগল ট্রেন্ড ডাটাতে দেখা গেছে, মস্কো থেকে তুরস্কের ইস্তাম্বুল এবং আর্মেনিয়ার ইয়েরেভান পর্যন্ত সরাসরি ফ্লাইটের সব টিকিট বুধবার বিক্রি হয়ে গেছে। এই দুই দেশই রাশিয়ানদের ভিসা ছাড়াই প্রবেশ করতে দেয়।

মস্কো থেকে জর্জিয়ার রাজধানী তিবিলিসিসহ অন্য অনেক রুটের টিকিটও বিক্রি হয়ে গেছে। এছাড়া মস্কো থেকে দুবাইয়ের ফ্লাইটের ভাড়াও প্রায় পাঁচগুণ বেড়েছে।

স্বাআলো/এসএস

.

Author
আন্তর্জাতিক ডেস্ক