রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের মালামাল চুরি, সিন্ডিকেট প্রধানসহ গ্রেফতার ৬

ভারত-বাংলাদেশ মৈত্রী বাগেরহাটের রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের মূল্যবান মালামাল চুরি সিন্ডিকেট প্রধান কবির ও ওরফে কবির ডাকাতসহ চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে খুলনা র‌্যাব -৬ এর সদস্যরা।

গোপন খবরের ভিত্তিতে শনিবার (২৪ সেপ্টেম্বর) সকালে রুপসা নদীতে অভিযান চালিয়ে ট্রলারে থাকা চোরাই মালামালসহ ছয়জনকে হাতে-নাতে গ্রেফতার করে।

গ্রেফতারকৃতরা হলো খুলনা দাকোপ উপজেলার টিটাপল্লী এলাকার কবির শেখ ওরফে কবির ডাকাত (৪২), একই এলাকার বাবু শেখ (২৬),পার্শ্ববর্তী পানখালী পূর্বপাড়ার জাবের শেখ (২৫), খলিসা এলাকার মহসিন গাজী (২৪), মিকাইল শেখ (২২) এবং বাগেরহাটের ফকিরহাট শুভদিয়া এলাকার আবু হুরাইরা মোল্লা (২৪)।

এ সময় তাদের নিকট হতে চুরিকৃত এক হাজার ২২০ কেজি লোহার পাইপ, চোরাইকাজে ব্যবহৃত ইঞ্জিন চালিত নৌকা (ট্রলার), পলাতক আসামির ফেলে যাওয়া একটি মোটরসাইকেল, ৯টি মোবাইল ফোন জব্দ করা হয়।

খুলনা র‌্যাব-৬ এর মিডিয়া সেল থেকে শনিবার বিকেলে দেয়া এক মেইল বিজ্ঞপ্তিতে জানানো হয়, শুক্রবার রাতে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের ভেল কোম্পানির অর্ন্তভূক্ত গানাত্রা হেভী লিফটারস এর ৫নং ইয়ার্ড থেকে প্রায় এক হাজার ২২০ কেজি (২৯টি) লোহার পাইপ যার অনুমানিক বাজার মূল্য ছয় লাখ কে বা কারা চুুরি করে নিয়ে যায়। এ সংবাদ প্রাপ্তির সাথে সাথে র‌্যাবের একটি চৌকশ দল উক্ত স্থানের আশেপাশে অভিযান পরিচালনা করে এবং উক্ত ঘটনার সাথে জড়িত চক্রের নেতা কবির শেখ ওরফে ‘কবির ডাকাতসহ ছয় সদস্যকে রূপসা নদীর ভিতর হতে ট্রলারসহ গ্রেফতার করতে সক্ষম হয়। জব্দকৃত মালামালসহ গ্রেফতাকৃতদের বটিযাঘাটা থানায় সোপর্দ করা হয়েছে। এ চক্রটি সরকারি বিভিন্ন মালামাল বিভিন্নভাবে চুরি করে, অনেক ক্ষেত্রে জোর পূর্বক ছিনিয়ে নিয়ে বাহিরে উচ্চ মূল্যে বিক্রয় করে থাকে। এমন অভিযোগের প্রেক্ষিতে র‌্যাবের একটি গোয়েন্দা দল সেখানে নজরদারী চালিয়ে আসছিলো বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। কবির শেখ ওরফে ‘কবির ডাকাত’ বিভিন্ন সময় রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের মূল্যবান মালামাল সমূহ চুরি করে এবং একটি শক্তিশালী সিন্ডিকেট পরিচালনা করে আসছিলো বলে র‌্যাবের প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করে। কবির শেখ ওরফে ‘কবির ডাকাতের বিরুদ্ধে মোট ১৪টি মামলা রয়েছে। যার মধ্যে তিনটি অস্ত্র মামলা ও একটি গণধর্ষন মামলা রয়েছে।

স্বাআলো/এসএস

.

Author
আজাদুল হক, বাগেরহাট
জেলা প্রতিনিধি