পদত্যাগ করলেন পাকিস্তানের অর্থমন্ত্রী

পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল রবিবার পদত্যাগ করেছেন। দেশটিতে বড় ধরনের বন্যায় অর্থনৈতিক সঙ্কটের মধ্যে তিনি এ সিদ্ধান্ত নেন।

আলজাজিরা জানিয়েছে, চার বছরেরও কম সময়ের মধ্যে পদত্যাগকারী পঞ্চম অর্থমন্ত্রী ইসমাইল। ইসমাইলের পদত্যাগের ঘোষণার পর তার স্থলাভিষিক্ত হতে মনোনয়ন পেয়েছেন ইসহাক দার।

পাঁচ বছর ধরে নির্বাসনে থাকার পর দেশটিতে ফিরে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন তিনি।

স্থানীয় সময় আজ সোমবার (২৬ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের সঙ্গে একই বিমানে পাকিস্তানে ফিরছেন তিনি। সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) প্রধান নওয়াজ শরিফ নতুন অর্থমন্ত্রী নিয়োগের পুরো বিষয়টি তদারকি করছেন বলে স্থানীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে জানানো হয়েছে।

নওয়াজ শরিফ মনে করেন, পাকিস্তানের বিপর্যস্ত অর্থনীতি সামাল দিতে ইসহাক দারের বিকল্প নেই। পাকিস্তানের পরবর্তী অর্থমন্ত্রী হিসেবে মিফতাহ ইসমাইলের স্থলাভিষিক্ত হবেন ইসহাক।

রবিবারই মিফতাহ তার পদত্যাগপত্র দাখিল করেছেন। কোনো বাধা ছাড়াই ইসহাক দার দায়িত্ব গ্রহণ করতে চলেছেন। মিফতাহ অবশ্য সরকারের অর্থনৈতিক দলের সদস্য থাকবেন।

শেহবাজ গত শনিবার লন্ডনে যান নওয়াজ শরিফের সঙ্গে আলাপের জন্য। তারা পাকিস্তানের অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন।

প্রসঙ্গত, ইসহাক দার এর আগে চারবার পাকিস্তানের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ২০১৭ সালের অক্টোবরে লন্ডনে পাড়ি জমান তিনি। সেখানেই অবস্থান করছিলেন।

সূত্র: আলজাজিরা, দ্য ডন

স্বাআলো/এস

.

Author
আন্তর্জাতিক ডেস্ক