প্রাথমিক শিক্ষক নিয়োগের পদ সংখ্যা জানিয়ে মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের পদ সংখ্যা জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এতে মোট পদ সংখ্যা ৩২ হাজার ৫৭৭টি বলে উল্লেখ করা হয়েছে।

সম্প্রতি মন্ত্রণালয়ের বিদ্যালয়-২ শাখা থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে স্বাক্ষর করেছেন উপসচিব মোহাম্মদ কবির উদ্দীন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ ২০২০ এর মাধ্যমে নিয়োগের জন্য ইতিপূর্বে অনুমোদিত মোট শূন্য পদসংখ্যা ৩২ হাজার ৫৭৭ অপরিবর্তিত রেখে প্রাক-প্রাথমিক শ্রেণির জন্য রাজস্বখাতে সৃজিত সহকারী শিক্ষকের ২৫ হাজার ৫৯৮ এবং রাজস্বখাতে ছয় হাজার ৯৭৯টি শূন্যপদে নিয়োগের নির্দেশক্রমে অনুমোদন জ্ঞাপন করা হলো।

জানা গেছে, ২০২০ সালে প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে ৩২ হাজার ৫৭৭ জনকে নিয়োগের কথা বলা। তবে করোনার কারণে দীর্ঘদিন নিয়োগ কার্যক্রম বন্ধ থাকায় আরো ১০ হাজার পদ শূন্য হয়। পরবর্তীতে এই পদগুলোতেও নিয়োগের উদ্যোগ নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তবে শেষ পর্যন্ত মন্ত্রণালয়ের সেই উদ্যোগ আলোর মুখ দেখলো না।

এ প্রসঙ্গে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত বলেন, প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের পদ সংখ্যা বাড়ছে না। পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী নিয়োগ দেয়া হবে। চলতি নভেম্বর মাসে ফল প্রকাশের চেষ্টা করা হচ্ছে।

স্বাআলো/এস

.

Author
ঢাকা অফিস