ছাত্রলীগের প্রেস কমিটিতে নিষেধাজ্ঞা

জেলা, উপজেলা ও অন্যান্য শাখায় প্রেস কমিটি গঠন করতে নিষেধ করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিম।

শনিবার (১২ নভেম্বর) ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এই নিষেধাজ্ঞার কথা জানান।

আগামী ৩ ডিসেম্বরের বাংলাদেশ ছাত্রলীগের সম্মেলন। সম্মেলন সামনে রেখে ছাত্রলীগ নেতারা জেলা-উপজেলাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সম্মেলন ছাড়াই কমিটি গঠন করছেন, যাকে কাগুজে কমিটি (প্রেস কমিটি) বলা হচ্ছে। এতে অনেক জায়গায় প্রকৃত নেতারা কমিটি থেকে বাদ পড়ছেন; যুক্ত হচ্ছেন কেন্দ্রীয় নেতাদের প্রিয় ব্যক্তিরা। বগুড়া, পাবনা পিরজুরের কমিটি নিয়ে আন্দোলন করেছে স্থানীয় ছাত্রলীগনেতারা।

বাহাউদ্দিন নাছিম বলেন, ছাত্রলীগ নতুন করে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে কোনো জেলা, উপজেলা কিংবা বিশ্ববিদ্যালয় শাখা বা অন্য কোনো শাখায় কাগুজে কমিটি গঠন করতে পারবে না। ছাত্রলীগনেতাদের বয়সসীমা বৃদ্ধি করার বিষয়টি ছাত্রলীগ তার কাউন্সিলে চূড়ান্ত করবে বলে জানান তিনি।

গত ৪ নভেম্বর ছাত্রলীগের সম্মেলনের তারিখ চূড়ান্ত করা হয়। প্রধানমন্ত্রী এই তারিখ চূড়ান্ত করেন। তারিখ ঘোষণা করার পর ছাত্রলীগের কেন্দ্রীয় নেতৃত্ব বেশ কিছু শাখার কমিটি দেয়ায় সেগুলো নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। এই পরিপ্রেক্ষিতে আওয়ামী লীগের পক্ষ থেকে ছাত্রলীগের ওপর এই নিষেধাজ্ঞা দেয়া হলো।

স্বাআলো/এসএ

.

Author
ঢাকা অফিস