বাগেরহাটে মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা

মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে করনীয় বিষয়ে বাগেরহাটে এক প্রশিক্ষণ কর্মশালা করা হয়েছে। আইএফআইসি ব্যাংক লিমিটেড এর আয়োজনে এবং বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এর তত্বাবধায়নে বাগেরহাট চিংড়ি গবেষণা কেন্দ্রের সেমিনার কক্ষে শনিবার (১২ নভেম্বর) সকালে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এর পরিচালক রফিকুল ইসলাম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এ কর্মশালার উদ্বাধন করেন।

আইএফআইসি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান মানি লন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তা সৈয়দ মনসুর মোস্তফার সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, বাংলাদেশ ফাইনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এর যুগ্ম-পরিচালক ওমর শরীফ এবং উপ-পরিচালক আশরাফুল আলম। কর্মশালায় আইএফআইসি ব্যাংক খুলনা শাখার ব্যবস্থাপক এমডি তৌহিদুল ইসলাম, বাগেরহাট শাখার ব্যবস্থাপক আব্দুর রহমান ইসলাম, সোনালী ব্যাংকের সিনিয়র প্রিন্সিপাল অফিসার আব্দুল্লাহ আল মামুনসহ বাগেরহাটে কর্মরত ২৫টি ব্যাংকের বিভিন্ন পর্যায়ের ৬৭ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন। এছাড়া কর্মশালায় বাগেরহাটে কর্মরত বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এর পরিচালক রফিকুল ইসলাম বলেন, উন্নত দেশের সাথে তাল মিলিয়ে দেশ অনেক এগিয়ে গেছে। অনেক দেশের থেকে বাংলাদেশের ব্যাংকিং খাত অনেক এগিয়ে রয়েছে। ব্যাংকিং খাতের এই সফলতার অংশিদার আপনারাও। তবে অনেক ক্ষেত্রে ব্যাংকিং চ্যানেল ব্যবহার করে অনেক অপরাধীরা মানি লন্ডারিং ও সন্ত্রাসী কার্যক্রমে অর্থায়ন করে থাকে। এসব বিষয়ে ব্যাংক কর্মকর্তাদের সতর্ক থাকার পরামর্শ প্রদান করেন এই কর্মকর্তা।

স্বাআলো/এসএস

.

Author
আজাদুল হক, বাগেরহাট
জেলা প্রতিনিধি