সরকারি স্কুলে ভর্তির লটারি ১০ ডিসেম্বর

ফাইল ছবি

স্কুলে ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের মধ্যে অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করতে গত বছর থেকে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করছে সরকার। সেই ধারাবাহিকতায় এবারো মাধ্যমিক পর্যায়ে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করানো হবে। আগামী ১০ ডিসেম্বর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের লটারি অনুষ্ঠিত হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) সূত্রে জানা গেছে, লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির জন্য আগামী ১৬ নভেম্বর থেকে অনলাইনে ভর্তি আবেদন করতে হবে। সরকারি স্কুলে ভর্তির লটারি অনুষ্ঠিত হবে ১০ ডিসেম্বর। আর বেসরকারি স্কুলে ভর্তির লটারি হবে ১৩ ডিসেম্বর।

ওই সূত্র আরো জানায়, এবারো ভর্তি ফি গত বছরের মতোই থাকবে। ভর্তি ফি বাড়ানো হয়নি। গত বছর এমপিওভুক্ত স্কুলে ভর্তি ফি ৫ হাজার, নন-এমপিওতে সর্বোচ্চ ৮ হাজার এবং ইংরেজি মাধ্যমে ১০ হাজার টাকা নেয়া যাবে। অন্যান্য মেট্রোপলিটান শহরে ৩ হাজার টাকার বেশি নেয়া যাবে না।

এবারো স্কুলে ভর্তি লটারিতে, আবেদন শুরু ১৬ নভেম্বর

এ প্রসঙ্গে জানতে চাইলে মাউশি মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদ বলেন, যে সকল শিক্ষার্থীর অভিভাবকদের টাকা বেশি ছিলো তারা তাদের সন্তানদের প্রাইভেট এবং কোচিং করিয়ে ভর্তি পরীক্ষায় অংশ নেয়া হতো। আর যাদের টাকা ছিলো না তাদের সন্তানরা প্রস্তুতি ছাড়াই পরীক্ষা দিতো। এতে করে শিক্ষার্থীদের মধ্যে একটি অসুস্থ প্রতিযোগিতা লক্ষ্য করা যেতো। এটি বন্ধ করতে সরকার লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করাচ্ছে।

তিনি আরো বলেন, ভর্তি ফি বাড়ানো হচ্ছে না। গত বছর যে ফি নির্ধারণ করা হয়েছিলো এবারো সেটিই বহাল থাকছে। শিগগিরই এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে বলেও জানান তিনি।

স্বাআলো/এস