৭ দিনের মধ্যে সারাদেশে অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ

ফাইল ছবি

দেশের সব জেলায় অবৈধ ইটভাটা ও ইটভাটার জ্বালানি হিসেবে কাঠের ব্যবহার কার্যক্রম সাতদিনের মধ্যে বন্ধের কার্যকরী নির্দেশনা জারি করতে দুই সচিবকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। অবৈধ ইট প্রস্তুত ও ইটভাটা স্থাপন ভাটার ইট তৈরিতে কাঠ ব্যবহার বন্ধে বিবাদীদের নিস্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুলও জারি করেছেন আদালত।

রবিবার (১৩ নভেম্বর) এ বিষয়ে এক আবেদনের শুনানি করে বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আগামী চার সপ্তাহের মধ্যে এই রুলের জারি জবাব দিতে হবে।

আদালতে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।

তিনি বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুসারে ইটভাটা স্থাপন ও পরিচালনা করতে লাইসেন্স নিতে হয়। আইন অনুসারে জ্বালানি হিসেবে ইটভাটায় কাঠের ব্যবহার নিষিদ্ধের বিধান রয়েছে। তবে বাংলাদেশের বেশির ভাগ জেলায় অবৈধ ইটভাটাগুলোর কার্যক্রম চলছে। ভাটায় জ্বালানি হিসেবে কাঠও ব্যবহার হচ্ছে। পত্রিকায় এ নিয়ে রিপোর্ট হয়েছে।

তিনি আরো বলেন, এ নিয়ে জনস্বার্থে একটি রিট পিটিশন দায়ের করেন অ্যাডভোকেট ছারওয়ার আহাদ চৌধুরী, অ্যাডভোকেট এখলাছ উদ্দিন ভূঁইয়া ও অ্যাডভোকেট সঞ্জয় মণ্ডল। শুনানি শেষে আদালত এই রুল জারি করেছেন। আদেশে মন্ত্রিপরিষদ সচিব, জনপ্রশাসনের সিনিয়র সচিব এবং পরিবেশ সচিবকে দেশের সব জেলা প্রশাসকদের কার্যকরী নির্দেশনা দিতে বলা হয়েছে।

স্বাআলো/এসএস

.

Author
ঢাকা অফিস