আনিসুল হককে নিয়ে প্রশ্নকারী ৩ শিক্ষক শনাক্ত, করা হবে শোকজ

চলতি বছরের এইচএসসি পরীক্ষায় কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে বাংলা-২ প্রশ্নপত্রে কথাসাহিত্যিক আনিসুল হককে নিয়ে বিতর্কিত ‘সৃজনশীল প্রশ্ন’ প্রণয়নকারী ও মডারেটরদের শনাক্ত করেছে কারিগরি শিক্ষা বোর্ড।

প্রশ্নটি প্রণয়ন করেন ময়মনসিংহের মহাকালী গার্লস স্কুল অ্যান্ড কলেজের বাংলা বিভাগের প্রভাষক সাখাওয়াত হোসেন। আর প্রশ্নপত্র মডারেশনের দায়িত্বে ছিলেন নাটোরের সিংড়া উপজেলার টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক পারভীন আক্তার ও ময়মনসিংহের গফরগাঁও উপজেলার কারিগরি স্কুল অ্যান্ড কলেজের বাংলা বিভাগের প্রভাষক শিউলী বেগম।

কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আলী আকবর খান সোমবার (১৪ নভেম্বর) বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, আমি আজই নামগুলো জানতে পেরেছি। তবে আমার কাছে এখনো রিপোর্ট আসেনি।

আলী আকবর খান বলেন, প্রশ্নপত্রের পাণ্ডুলিপি থেকে প্রশ্ন প্রণয়নকারী ও মডারেটরদের চিহ্নিত করা হয়েছে। কেন তারা এমন বিতর্কিত প্রশ্ন করেছেন তা জানতে শোকজ করা হবে। শোকজের জবাব এবং তদন্ত প্রতিবেদনের আলোকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হবে।

কী ধরনের ব্যবস্থা নেয়া হতে পারে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বোর্ডের নিয়ম অনুযায়ী তারা (তিন শিক্ষক) আর বোর্ডের প্রশ্ন তৈরির সুযোগ পাবেন না। একে কালোতালিকাভুক্ত করা বলা হয়ে থাকে। তারা যেহেতু বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, তাই যাতে এমপিওভুক্ত হওয়ার সুযোগ না পান সে বিষয়ে ব্যবস্থা নিতে আমরা মন্ত্রণালয়কে সুপারিশ করবো।

এইচএসসি পরীক্ষায় বাংলা প্রথম পত্রের প্রশ্নে সাম্প্রদায়িক উসকানির অভিযোগের মধ্যেই ৬ নভেম্বর কারিগরি শিক্ষা বোর্ডে বাংলা দ্বিতীয় পত্রের প্রশ্নে কথাসাহিত্যিক আনিসুল হকের নাম উল্লেখ করা উদ্দীপক নিয়ে তৈরি হয় নতুন বিতর্ক।

বিষয়টি খতিয়ে দেখতে তিন সদস্যের তদন্ত কমিটি করে কারিগরি শিক্ষা বোর্ড।

কারিগরি বোর্ডের বাংলা-২-এর কীর্তনখোলা সেটের ক-বিভাগের গদ্য অংশের সৃজনশীল প্রথম প্রশ্নে উদ্দীপক অংশের ১ নম্বর প্রশ্নে বলা হয়, প্রখ্যাত সাহিত্যিক আনিসুল হক লেখালেখি করে সুনাম অর্জন করতে চান। ২১শে বইমেলায় তাড়াহুড়ো করে তিনি বই প্রকাশ করেন। পাঠকদের কাছে তার লেখা খাপছাড়া মনে হয়। ফলে পাঠকদের কাছে তিনি সমাদৃত হন না।

এরপর প্রশ্ন করা হয়, (ক) ‘‘যশ’’ শব্দের অর্থ কী? (খ) ‘‘লেখা ভালো হইলে সুনাম আপনি আসিবে।’’ উক্তিটি ব্যাখ্যা কর। (গ) আনিসুল হক কোন কারণে ব্যর্থ, তা ‘‘বাঙ্গালার নব্য লেখকদিগের প্রতি নিবেদন’’ রচনার আলোকে ব্যাখ্যা কর। (ঘ) সাহিত্যের উন্নতিকল্পে ‘‘বাঙ্গালার নব্য লেখকদিগের প্রতি নিবেদন’’ রচনায় লেখকের পরামর্শ বিশ্লেষণ কর।

স্বাআলো/এসএ

.

Author
ঢাকা অফিস