প্রান্তিক ও ক্ষুদ্র চাষীদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে কৃষি সম্প্রসারণ অধিদফতরের সহযোগিতায় উপজেলা কৃষি অফিসের উদ‍্যোগে- কৃষি প্রনোদনার অংশ হিসেবে বিনামূল্যে বীজ ও সার বিতরণের শুভ উদ্ধোধন করা হয়েছে।

সোমবার (১৪ নভেম্বর) উপজেলা কৃষি অফিস মিলনায়তনে উপজেলা কৃষি অফিসার সুজন কুমার ভৌমিক এর সভাপতিত্বে উপজেলা পরিষদের চেয়ারম‍্যান নুরন্নবী চৌধুরী ও উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপক কুমার দেব শর্মা উপস্থিত থেকে কৃষি প্রনোদনার বীজ ও সার বিতরনের শুভ উদ্ধোধন ঘোষণা করেন।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি সম্প্রাসারণ কর্মকর্তা আপেল মাহমুদসহ উপসহকারী কৃষি কর্মতাগণ।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ১০টি ইউনিয়নের এক হাজার ৭০০ চাষীকে গম বীজ, দুই হাজার ৪৩৫ জন চাষীকে শরিষা বীজ, ৫৩০ জন চাষীকে ভূট্রা বীজ, ৮০ জন চাষীকে চিনাবাদাম ২৫০ জন চাষীকে খেসারীর ডাল ৮০ জন চাষীকে মুগডাল ৫০ জন চাষীকে মশুর ২৫ জন চাষীকে পিয়াজ ও ৫০ জন চাষীকে সূর্যমূখীর বীজ দেয়া হবে।

এছাড়াও এসব ফসলের উৎপাদনের জন‍্য বীজের পাশাপাশি ৫৭ দশমিক ০৩ মে. টন ডিএপি ও ৪৯ দশমিক ৭০ মে. টন এমওপি সার প্রদান করা হবে। এতে উপজেলার ১০ টি ইউনিয়নের পাঁচ হাজার ২০০ চাষী বিনামূল্যে বীজ ও সার পাবে।

উপজেলা কৃষি কর্মকর্তা সুজন কুমার ভৌমিক বলেন, উপজেলার ১০টি ইউনিয়নের পাঁচ হাজার ২০০ প্রান্তিক ও ক্ষুদ্র চাষীকে ইউপি চেয়ারম‍্যান ও কৃষি বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সমন্বয়ের মাধ‍্যমে পর্যায়ক্রমে ফসলভেদে বীজ ও সার দেয়া হচ্ছে। আশা করছি এসব বীজ ও সার সুষ্ঠুভাবে বিতরণ করতে পারবো।

স্বাআলো/এসএস

.

Author
রংপুর ব্যুরো