আটার দাম কেজিতে বেড়েছে ৬ টাকা

বাজারে আটার দাম আগে থেকেই বাড়তি। আবারো বাড়লো নিত্যপ্রয়োজনীয় দ্রব্যটির দাম। গত অক্টোবর থেকে কেজিপ্রতি আটা বিক্রি হচ্ছিলো ৬০ থেকে ৬৫ টাকা দরে। দ্রব্যটি সরবরাহকারী কয়েকটি কোম্পানি এবার দুই কেজির প্যাকেটের মূল্য নির্ধারণ করেছে ১৪৪ টাকা। অর্থাৎ, কেজিপ্রতি দাম বেড়েছে ৬ টাকা।

গত বছরের মাঝামাঝি সময়ও প্রতি কেজি আটার দাম ছিলো ৩০ থেকে ৩৫ টাকার মধ্যে। এক বছরের ব্যবধানে সেটা শুধু দ্বিগুণ হয়েই থেমে থাকেনি, এবার ৬ টাকা বেড়ে কেজিপ্রতি দাম ৭০ টাকা ছাড়িয়ে গেলো। সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) জানায়, এক বছরে প্যাকেটজাত আটার দাম ৬৩ ও খোলা আটার দাম ৮১ শতাংশ বেড়েছে।

বাজারে সব নিত্যপণ্যেরই দাম আকাশছোঁয়া। বিশেষ করে অতি জরুরি দুই পণ্য চাল ও আটার দাম যেন পাল্লা দিয়ে বাড়ছে। ৬০ টাকার নিচে তেমন কোনো চাল নেই বললেই চলে। দাম বাড়ার এই প্রতিযোগিতায় এবার চালকে ছাড়িয়ে গেল আটা।

বাংলাদেশ সবচেয়ে বেশি গম আমদানি করে রাশিয়া ও ইউক্রেন থেকে। এই দুটি দেশই যুদ্ধে জড়িয়ে আছে। স্বাভাবিকভাবেই তার মারাত্মক প্রভাব পড়েছে গম সরবরাহে। তার ওপর ভারতও গম রফতানিতে বিধিনিষেধ আরোপ করে। যার কারণে সার্বিকভাবে গম নিয়ে বিশ্ববাজারে একটা অস্থিরতা তৈরি হয়।

স্বাআলো/এসএ

.

Author
ঢাকা অফিস