ওয়াসিম আকরাম কী বাংলাদেশের কোচ হচ্ছেন?

সম্প্রতি ‘শ্রীরামের বিদায়, বাংলাদেশ ক্রিকেটের দুঃসময়ে টাইগারদের নতুন কোচ হচ্ছেন ওয়াসিম আকরাম’ শীর্ষক শিরোনামের একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ওয়াসিম আকরামের বাংলাদেশের কোচ হওয়ার দাবিটি সঠিক নয় বরং কোনোরকম তথ্যসূত্র ছাড়াই উক্ত দাবিটি ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতির মাধ্যমে দেশীয় এবং আন্তর্জাতিক মূলধারার কোনো গণমাধ্যমেই ওয়াসিম আকরামের বাংলাদেশের কোচ হওয়ার বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

তাছাড়া, বাংলাদেশ ক্রিকেট বোর্ড এবং ওয়াসিম আকরামের সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্টগুলোতেও এ সংক্রান্ত কোনো তথ্য পায়নি রিউমর স্ক্যানার।

গুজবের সূত্রপাত কীভাবে?

গত ৬ নভেম্বর পাকিস্তানের স্পোর্টস চ্যানেল ‘A Sports’ এর একটি টক শো‘তে টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের হারের প্রেক্ষিতে ওয়াসিম আকরাম বলেন, বাংলাদেশের পরাজয়ের পেছনে সবথেকে বড় ভূমিকা তাদের নিজেদেরই। আমি দলের অধিনায়ক বা কোচ হলে অবশ্যই সব খেলোয়াড়দের মনোবিদের কাছে নিয়ে যেতাম।

এই মন্তব্যকে কেন্দ্র করেই উক্ত দাবি ছড়িয়ে পড়েছে বলে প্রতীয়মান হচ্ছে।

তাছাড়া, বিশ্বকাপ পর্যন্ত ছিলো শ্রীরামের চুক্তি। বিশ্বকাপ শেষ হওয়ার পর সেই চুক্তি নবায়নের ব্যাপারে এখন পর্যন্ত কোনো তথ্য নেই। এর মধ্যে জানা গেছে দ্রুত বাংলাদেশে আসবেন হেড কোচ রাসেল ডমিঙ্গো। এসেই ওয়ানডে ও টেস্ট দল নিয়ে কাজ শুরু করার কথা রয়েছে তার। বাংলাদেশ দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন জানিয়েছেন, ভারত সিরিজে রাসেলই কাজ করবেন।

তাই বাংলাদেশের নতুন কোচ হিসেবে ওয়াসিম আকরামের নাম প্রচার হওয়ার দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

মূলত, পাকিস্তানের একটি টেলিভিশনের টক শো’তে সম্প্রতি টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের হারের প্রেক্ষিতে ওয়াসিম আকরাম বলেন, আমি দলের (বাংলাদেশ) অধিনায়ক বা কোচ হলে অবশ্যই সব খেলোয়াড়দের মনোবিদের কাছে নিয়ে যেতাম।

এই মন্তব্যকে কেন্দ্র করেই ‘টাইগারদের নতুন কোচ হচ্ছেন ওয়াসিম আকরাম’ শীর্ষক দাবিটি ছড়িয়ে পড়েছে বলে প্রতীয়মান হচ্ছে। কিন্তু দাবিটি সঠিক নয় এবং কোনোরকম তথ্যসূত্র ছাড়াই উক্ত দাবিটি প্রচার করা হচ্ছে। তাছাড়া, বিশ্বকাপ পর্যন্ত ছিল টেকনিক্যাল কনসালট্যান্ট হিসেবে দায়িত্বে থাকা শ্রীরামের চুক্তি। সেই চুক্তি নবায়নের ব্যাপারে এখন পর্যন্ত কোনো তথ্য নেই। এছাড়া, বাংলাদেশের প্রধান কোচ হিসেবে এখনো দায়িত্ব পালন করছেন রাসেল ডমিঙ্গো।

উল্লেখ্য, পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ পিএসএলের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিতে কোচ হিসেবে কাজ করেছেন ওয়াসিম আকরাম। আইপিএল ফ্র্যাঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্সের বোলিং পরামর্শক হিসেবেও কাজ করেছেন কিংবদন্তি এ পেসার।

প্রসঙ্গত, ২০১৫ সালের পর প্রথমবার পহেলা ডিসেম্বর ঢাকায় আসছে ভারতীয় দল। সফরে তিনটি ওয়ানডে ও দুইটি টেস্ট রয়েছে।

সুতরাং, ওয়াসিম আকরাম বাংলাদেশের কোচ হচ্ছেন শীর্ষক দাবিটি মিথ্যা।

স্বাআলো/এসএ

.

Author
স্পোর্টস ডেস্ক