৮০ হাজার টাকা বেতনের চাকরি পেলেন দুদকের সেই শরীফ, যোগদান বৃহস্পতিবার

দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-সহকারী পরিচালক পদ থেকে চাকরিচ্যুত শরীফ উদ্দিন ৮০ হাজার টাকা বেতনের চাকরি পেয়েছেন।

এ সুখবর জানিয়ে তিনি বলেছেন, একটি বেসরকারি ভেটেরিনারি মেডিসিন ফার্মে হেড অব টেকনোলজিস্ট হিসেবে বৃহস্পতিবার (১৭ নভেম্বর) ঢাকার কার্যালয়ে যোগদান করবো।

২০১১ সালে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) পাস করেন শরীফ উদ্দিন। এরপর ২০১৪ সালের ১২ অক্টোবর তিনি দুদকে যোগদান করেন। প্রথম তিন বছর ময়মনসিংহ কার্যালয়ে দায়িত্ব পালনের পর ২০১৬ সালের ৭ ডিসেম্বর তাকে চট্টগ্রামে বদলি করা হয়।

শরীফ উদ্দিন বলেন, গণমাধ্যমে তাকে নিয়ে প্রতিবেদন প্রকাশের পর বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান ফোন করে চাকরি দেয়ার প্রস্তাব দেন। প্রায় ৩৫টি প্রতিষ্ঠান থেকে চাকরি দিতে আগ্রহ প্রকাশ করা হয়। যেহেতু প্রাতিষ্ঠানিক পড়ালেখা ভেটেরিনারি মেডিসিন নিয়ে, সেহেতু এ সংক্রান্ত প্রতিষ্ঠানেই তিনি চাকরি করতে আগ্রহী হন।

চাঁদপুরের শাহরাস্তি উপজেলার মৃত ফজর আলীর ছেলে শরীফ উদ্দিনকে চাকরিতে পুনর্বহালের দাবিতে বিভিন্ন স্থানে সমাবেশ হয়। দুদক প্রধান কার্যালয়সহ দেশের সব জেলা কার্যালয়গুলোতে কর্মকর্তা-কর্মচারীরা মানববন্ধন করেন।

সাড়ে সাত বছরের চাকরিজীবনের প্রথম ছয় বছর দুদকের বার্ষিক গোপনীয় প্রতিবেদনে (এসিআর) শরীফ উদ্দিনকে ‘অতি উত্তম’কর্মকর্তা হিসেবে উল্লেখ করা হয়।

তবে কক্সবাজারে ৭২টি প্রকল্পে সাড়ে ৩ লাখ কোটি টাকার ভূমি অধিগ্রহণে দুর্নীতি, কিছু রোহিঙ্গার এনআইডি ও পাসপোর্ট জালিয়াতি, কর্ণফুলী গ্যাসে অনিয়মসহ বেশকিছু দুর্নীতিবিরোধী অভিযান পরিচালনার পাশাপাশি তিনি মামলা করার পর দৃশ্যপট পাল্টে যায়।

চট্টগ্রামে দায়িত্ব পালনের সাড়ে তিন বছরের মাথায় ২০২১ সালের ৩০ জুন শরীফকে পটুয়াখালীতে বদলি করা হয়। চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি কোনো কারণ উল্লেখ না করেই তাকে চাকরিচ্যুত করা হয়। ২৭ ফেব্রুয়ারি ওই আদেশ প্রত্যাহারপূর্বক চাকরিতে পুনর্বহালের আবেদন করলেও তার আবেদন কমিশনের কাছে বিবেচিত হয়নি।

চাকরি হারিয়ে গত দেড় মাস ধরে নগরের ষোলশহর রেলস্টেশনের প্ল্যাটফর্মের পাশে বড় ভাইয়ের একটি কনফেকশনারি দোকানে চাকরি করছিলেন তিনি। শরীফকে চাকরিতে পুনর্বহাল চেয়ে হাইকোর্ট রিট করেন এক আইনজীবী।

স্বাআলো/এসএ

.

Author
চট্টগ্রাম ব্যুরো