এমপিওভুক্ত হচ্ছেন খুলনা বিভাগের আরো ৮১৪ শিক্ষক

বিভিন্ন বেসরকারি স্কুল-কলেজে নতুন নিয়োগ পাওয়া ৪ হাজার ৩৪৪ জনকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। এর মধ্যে স্কুলের ৩ হাজার ৯২৩ জন ও কলেজের ৪২১ জন শিক্ষক-কর্মচারী রয়েছেন। তার মধ্যে খুলনা বিভাগের রয়েছেন স্কুল ও কলেজ মিলিয়ে ৮১৪ শিক্ষক।

একইসঙ্গে ১৮ হাজার শিক্ষক-কর্মচারীকে উচ্চতর স্কেল ও ৪৪৬ জন স্কুলশিক্ষককে বিএড স্কেল দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বুধবার (১৬ নভেম্বর) শিক্ষা ভবনে অবস্থিত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের এমপিও কমিটির সভায় নতুন এমপিওভুক্তির সিদ্ধান্ত হয়। সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ।

কোন অঞ্চলের কতজন এমপিওভুক্ত হচ্ছেন:

সভায় অংশ নেয়া কর্মকর্তারা গণমাধ্যমকে জানান, স্কুলের ৩ হাজার ৯২৩ জন শিক্ষক-কর্মচারীর মধ্যে বরিশাল অঞ্চলের ৩৪৬ জন, খুলনার ৭৭৩ জন, চট্টগ্রামের ৩৬৬ জন, কুমিল্লার ২৮৭ জন, ঢাকার ৫৩৭ জন, ময়মনসিংহের ৩৪২ জন, রাজশাহীর ৪১০ জন, রংপুরের ৬৩০ জন এবং সিলেট অঞ্চলের ২৩২ জন রয়েছেন।

অপরদিকে কলেজের ৪২১ জন শিক্ষক-কর্মচারীদের মধ্যে বরিশাল অঞ্চলের ১৩ জন, খুলনার ৪১ জন, চট্টগ্রামের ৩৩ জন, কুমিল্লার ৪৩ জন, ঢাকার ৩৩ জন, ময়মনসিংহের ৩১ জন, রাজশাহীর ১৪৯ জন, রংপুরের ৬৬ জন এবং সিলেট অঞ্চলের ১২ জন রয়েছেন।

গত কয়েক মাসে বিধান মতো নিয়োগ পাওয়া প্রতিষ্ঠান প্রধান ও কর্মচারীরাও এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন করেছিলেন। নভেম্বর মাসের আবেদন নিষ্পত্তি করে এসব শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে এমপিও কমিটি।

উচ্চতর স্কেল পাচ্ছেন ১৮ হাজার শিক্ষক কর্মচারী:

১৮ হাজার ২৯ জন শিক্ষক-কর্মচারীকে উচ্চতর গ্রেড দেয়ার সিদ্ধান্ত নিয়েছে এমপিও কমিটি। এদের মধ্যে স্কুলের ১৬ হাজার ২৭৬ জন এবং কলেজের ১ হাজার ৭৫৩ জন শিক্ষক-কর্মচারী রয়েছেন।

সভায় অংশ নেয়া কর্মকর্তারা জানান, উচ্চতর গ্রেড পাওয়া স্কুলের ১৬ হাজার ২৭৬ জন শিক্ষক-কর্মচারীদের মধ্যে বরিশাল অঞ্চলের ২৩০ জন, চট্টগ্রামে ২ হাজার ২২১ জন, কুমিল্লার ১ হাজার ৬৪১ জন, ঢাকার ২ হাজার ৩৬৬ জন, খুলনার ৪ হাজার ৫২২ জন, ময়মনসিংহের ১ হাজার ৫৯৬ জন, রাজশাহীর ১ হাজার ৯৩২, রংপুরের ১ হাজার ২২৭ জন এবং সিলেট অঞ্চলের ৫৪১ জন রয়েছেন।

অপরদিকে উচ্চতর গ্রেড পাওয়া কলেজের ১ হাজার ৭৫৩ শিক্ষক-কর্মচারীদের মধ্যে বরিশাল অঞ্চলের ৩০ জন, চট্টগ্রামের ২৭, কুমিল্লার ৩১, ঢাকার ৭৭, খুলনার ৭৯, ময়মনসিংহের ৭২, রাজশাহীর ৪৭, রংপুরের ৫২ এবং সিলেট অঞ্চলের ২০ জন রয়েছেন।

বিএড স্কেল ৪৪৬ স্কুলশিক্ষকের:

বিভিন্ন বেসরকারি স্কুলে কর্মরত ৪৪৬ জন শিক্ষককে বিএড স্কেল দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের এমপিও কমিটি।

সভায় অংশ নেয়া কর্মকর্তারা গণমাধ্যমকে জানান, বিএড স্কেল পাওয়া শিক্ষকদের মধ্যে বরিশাল অঞ্চলের ৪১ জন, চট্টগ্রামের ২৭, কুমিল্লার ৩১, ঢাকার ৭৭ জন, খুলনার ৭৯, ময়মনসিংহের ৭২, রাজশাহীর ৪৭, রংপুরের ৫২ জন এবং সিলেট অঞ্চলের ২০ জন রয়েছেন।

স্বাআলো/এসএ

.

Author
ঢাকা অফিস