রূপদিয়া শহীদ স্মৃতি মাধ্যমিক বালিকা বিদ্যালয় পরিচালনা পর্ষদের পরিচিতি সভা

যশোর সদর উপজেলার নরেন্দ্রপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী রূপদিয়া শহীদ স্মৃতি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের নবনির্বাচিত পরিচালনা পর্ষদের পরিচিতি সভা ও মা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গণে আয়োজিত নবনির্বাচিত সভাপতি ও নরেন্দ্রপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাজু আহম্মেদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন উপজেলা নির্বাহী অফিসার অনুপ দাশ।

‘শিক্ষিত মা এক সুরভিত ফুল, প্রতিটি ঘর হবে এক একটি স্কুল’ এই প্রতিপাদ্য সামনে রেখে আয়োজিত মা সমাবেশে পরিচালনা পর্ষদের পরিচিতি সভা শেষে প্রধান অতিথি বলেন, প্রতিটি মায়ের উচিৎ তার সন্তান কোথায় যাচ্ছে, কার সঙ্গে মিশছে এবং ঠিকমত লেখাপড়া করছে কিনা। সন্তানকে মানুষের মত মানুষ করতে হলে সর্ব প্রথম মায়ের ভূমিকা সঠিকভাবে পালন করতে হবে। সন্তানের প্রতি মায়েদের খেয়াল রাখতে হবে। লেখাপড়ার ক্ষেত্রে স্কুলের শিক্ষকদের পাশাপাশি মায়েদের সব সময় লক্ষ্য রাখতে হবে। মায়েরা যেন তাদের সন্তানদের বাল্যবিবাহ না দেন সেদিকে সচেতন হতে হবে। এসময় উপস্থিত মায়েরা তাদের সন্তানদের বাল্য বিবাহ না দেয়ার জন্য হাত তুলে ওয়াদা করেন।

সমাবেশে ইউপি চেয়ারম্যান রাজু আহম্মেদ বলেন, মা একটি ছোট শব্দ হলেও মায়ের কাছে একজন সন্তান পৃথিবীর শ্রেষ্ট সম্পদ, তেমনি একজন সন্তানের কাছে মা পৃথিবীর শ্রেষ্ঠ শিক্ষক, মা গুরুত্বপূর্ণ অধ্যায়, মা একটি জীবন, মা একটি পৃথিবী, মা তার সন্তানের জন্য ইহকাল, পরকাল। একজন সুশিক্ষিত মা পারেন একটি শিক্ষিত জাতির জন্ম দিতে। সভ্য সমাজ, সুন্দর জাতি ও উন্নত দেশ গঠনে একজন সুশিক্ষিত মায়ের কোন বিকল্প নেই। সন্তান জন্মের পর থেকে তার লালন পালন করার জন্য সবার আগে দরকার তার মাকে। মায়ের কাছ থেকেই সন্তান প্রথম শিক্ষা গ্রহণ করে তাই প্রত্যেক মা তার সন্তানের প্রথম শিক্ষক, প্রথম স্কুল। মা যদি শিক্ষিত হয় তাহলে তার সন্তান অবশ্যই শিক্ষিত হবে।

তিনি আরো বলেন, আমার একমাত্র চাওয়া আপনার সন্তানকে ঘিরে। আমি বিশ্বাস করি প্রত্যেক মা এক সুরভীত ফুল আর প্রতিটি ঘর এক একটি স্কুল তাই মায়েদের কাছে আমার আকুল আবেদন প্রতিটা সন্তানের দিকে খেয়াল রাখবেন যেন খারাপ কোন সঙ্গ সন্তানকে ছুতে না পারে। তিনি সন্তানদের উদ্দেশে বলেন, মাকে কখনোই কষ্ট দিবে না। প্রতিদিন সু-নজরে মায়ের মুখ দেখলে একটি ওমরা হজ্জের সওয়াব পাওয়া যায় ।

এসময় বিদ্যালয় পরিচালনা পর্ষদের নবনির্বাচিত নেতৃবৃন্দ, শিক্ষক-শিক্ষিকা, ছাত্রছাত্রীসহ স্থানীয় বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

স্বাআলো/এসএস

.

Author
নিজস্ব প্রতিবেদক, যশোর