বাগেরহাটে ৩৭৭টি কচ্ছপসহ তিন ব্যবসায়ী গ্রেফতার

খুলনা র‌্যাব-৬ এর স্পেশাল কোম্পানীর একটি আভিযানিক দল শুক্রবার (১৮ নভেম্বর) রাতে বাগেরহাটের ফকিরহাট উপজেলার কাটাখালি এলাকায় অভিযান চালিয়ে ৩৭৭টি কচ্ছপসহ তিনজনকে গ্রেফতার করেছে।

গ্রেফতাকৃতরা হলো- বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার সানকিভাঙ্গা এলাকার নুর মোহাম্মাদের ছেলে মনিরুজ্জামান (৩৭), একই এলাকার সোহরাব হোসেনের ছেলে আরিফুল ইসলাম (৩৮) এবং খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার খড়িবুনিয়া গ্রামের মৃত বিনয় রায়ের ছেলে দিলীপ রায় (৩৫)।

এদের নিকট থেকে ছয়টি বস্তায় রাখা মোট ৩৭৭টি বিভিন্ন প্রজাতির কচ্ছপ উদ্ধার করা হয়। এ ঘটনায় ফকিরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মনোয়ার হোসেন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ধৃত আসামিদের প্রত্যেককে ছয় মাস করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

খুলনা র‌্যাব-৬ এর মিডিয়া সেল থেকে শনিবার (১৯ নভেম্বর) সকালে জানানো হয়, গোপন খবরের ভিত্তিতে খুলনা র‌্যাব-৬ এর একটি স্পেশাল টিম বন অধিদফতরের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের এক যৌথ অভিযানে ফকিরহাট উপজেলাধীন কাটাখালী নামক এ কচ্ছপসহ তিনজনকে গ্রেফতার করা হয়। কচ্ছপগুলোর মধ্যে দেশীয় প্রজাতির সুন্দি কচ্ছপ – ৩৬৩টি, ছয়টি ধুম প্রজাতির, ছয়টি কড়ি কাইট্টা, এবং হলদে কাইট্টা জাতের দুইটি কচ্ছপ। বিভাগীয় বন কর্মকর্তা নির্মল কুমার পাল এবং র‌্যাব-৬ এর স্পেশাল কোম্পানি কমান্ডার পহন চাকমা এ অভিযানে নেতৃত্ব প্রদান করেন।

উদ্ধারকৃত কচ্ছপগুলো বন বিভাগের হেফাজতে নেয়া হয়।

স্বাআলো/এসএস

.

Author
আজাদুল হক, বাগেরহাট
জেলা প্রতিনিধি