কালীগঞ্জে সরকারি বই বিক্রির অভিযোগ প্রধান শিক্ষকের বিরুদ্ধে

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার সরকারি নলডাঙ্গা ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের সরকারি বই বিক্রির অভিযাগ উঠেছে প্রধান শিক্ষক মকবুল হোসেন তোতার বিরুদ্ধে।

রবিবার (২০ নভেম্বর) ভোরে বইগুলো বিক্রি করার সময় স্থানীয়রা হাতেনাতে ধরে।

জানা গেছে, রবিবার সকাল সাড়ে ৬টার দিকে স্কুলটির একটি কক্ষ থেকে ২৬ মণ বিভিন্ন শ্রেণির সরকারি বই আলিম হোসেন নামে এক ব্যক্তির কাছে বিক্রি করে প্রধান শিক্ষক মকবুল হোসেন তোতা। এ সময় শ্যালো ইঞ্জিন চালিত আলমসাধু ভর্তি গাড়িটি বিদ্যালয়ের বাইরে বের হলে স্থানীয়রা আটকে দেয়। পরে বিক্রি হওয়া বইগুলো আবার স্কুলে পাঠিয়ে দেয় স্থানীয়রা।

বই ক্রেতা আলিম হোসেন জানান, রবিবার ভোরে তিনি সরকারি নলডাঙ্গা ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে যান বইগুলো নিয়ে আসতে। এক আলমসাধুতে (স্থানীয় যান) ২৬ মণ বই ছিলো। প্রতি মণ ১৬০০ টাকা দরে তিনি কিনেছেন। বিক্রির সময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক, রেজাউল ইসলাম ও নাইটগার্ড ইমান আলী ছিলো। বইগুলো কিনে স্কুল থেকে বের হওয়ার সময় স্থানীয়রা আটকে দেয়। এরপর সেগুলো আবার স্কুলে রেখে আসি। বিদ্যালয়টির নৈশ প্রহরী ঈমান আলীও বই বিক্রির বিষয়টি স্বীকার করেছেন।

স্কুলটির শিক্ষক রেজাউল ইসলাম জানান, সরকারি বইয়ের দায়িত্বে তিনি আছেন। কিন্তু বইগুলো বিক্রির সময় তিনি উপস্থিত ছিলেন না।

অভিযুক্ত সরকারি নলডাঙ্গা ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মকবুল হোসেন তোতা বই বিক্রির অভিযোগ অস্বীকার করে জানান, সরকারি পুরাতন বই রাখা কক্ষটি রং করার জন্য কিছু বই অন্যত্র সরিয়ে নেয়া হচ্ছিলো এছাড়া অন্য কিছু না।

বিষয়টি নিয়ে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) হাবিবুল্লাহ জানান, ইউএনও স্যার ছুটিতে আছেন। বিষয়টি তিনি জানার পর উপজেলা মাধ্যমিক অফিসারকে পাঠানো হয়েছে। ঘটনার সত্যতা পেলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।

স্বাআলো/এসএস

.

Author
জেলা প্রতিনিধি, ঝিনাইদহ