বিদেশ গেলে যেকোনো ব্যাংকে অ্যাকাউন্ট থাকলেই হবে

চাকরি নিয়ে বিদেশ যেতে ব্যাংক অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক, তবে সেটি দেশের যেকোনো ব্যাংকে খোলা যাবে। কোনো নির্দিষ্ট ব্যাংকে অ্যাকাউন্ট না খুললে ইমিগ্রেশন ক্লিয়ারেন্স পাওয়া যাবে না, এমন তথ্যের ভিত্তি নেই বলে জানিয়েছে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)।

রবিবার (২০ নভেম্বর) বিকেলে বিএমইটি মহাপরিচালক শহীদুল আলম গণমাধ্যমকে জানান, দেশের কোনো কর্মী বিদেশ গেলে ব্যাংক অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক করেছে সরকার, যাতে কর্মীরা বৈধ পথে রেমিট্যান্স পাঠায়। অ্যাকাউন্ট না থাকলে বিদেশ যাওয়া যাবে না। এখানে সরকারি কিংবা বেসরকারি ব্যাংকের কোনো বাধ্যবাধকতা নেই। যেকোনো ব্যাংকে অ্যাকাউন্ট থাকলেই হলো।

শহীদুল আলম বলেন, আমরা সোনালী ব্যাংকের সঙ্গে গেটওয়ে করেছি। ওখানে ফি যেকোনো ব্যাংকের মাধ্যমে দিতে পারবে। আমাদের কোনো বাধা নেই।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি নোটিশ ভাইরাল হয়েছে। সেখানে বলা হয়, বিদেশ যেতে হলে রাষ্ট্রায়ত্ত চারটি ব্যাংকে (সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক, জনতা ব্যাংক, অগ্রণী ব্যাংক) অ্যাকাউন্ট খোলা বাধ্যতামূলক। যদি কারও ওইসব সরকারি ব্যাংকে অ্যাকাউন্ট না থাকে, তাহলে ইমিগ্রেশন ক্লিয়ারেন্স পাওয়া যাবে না।

এই ভাইরাল হওয়া নোটিশের পরিপ্রেক্ষিতে এসব তথ্য জানান জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক।

স্বাআলো/এসএ