এখনই বাড়ছে না গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম আপাতত বাড়ছে না, তাই এমন পরিস্থিতিতা উদ্বিগ্ন না হওয়ার পরামর্শ দিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি জানান, পাইকারি বিদ্যুতের দাম বৃদ্ধির বিষয়ে চিন্তিত হওয়ার কিছু নেই।

সোমবার (২১ নভেম্বর) সচিবালয়ে বিইআরসির পাইকারিতে বিদ্যুতের দাম বৃদ্ধির ঘোষণার পর তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

প্রসঙ্গত, সোমবার বিদ্যুতের পাইকারি দাম বৃদ্ধির ঘোষণা দেয় কমিশন। এতে প্রতি কিলোওয়াট/ ঘণ্টা বিদ্যুতের দাম ৫ টাকা ১৭ পয়সা থেকে বাড়িয়ে ৬ টাকা ২০ পয়সা করা হয়।

আদেশের সময় কমিশনের চেয়ারম্যান আব্দুল জলিল বলেন, পাইকারি বিদ্যুতের দাম বাড়লেও এখনই গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানো সম্ভব নয়। বিতরণ কোম্পানিগুলো প্রস্তাব দিলে তা যাচাই-বাছাই করে শুনানি করা হবে। এরপর সে বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে।

বিদ্যুতের পাইকারি দাম বাড়লো ১ টাকা ৩ পয়সা, ডিসেম্বর থেকে কার্যকর

প্রতিমন্ত্রী বলেন, উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় সারা পৃথিবীতেই বিদ্যুৎ-জ্বালানির প্রাইস অ্যাডজাস্টমেন্ট করতে হচ্ছে। গ্রাহক পর্যায়ে দাম বৃদ্ধির বিষয়টি নির্ভর করছে মাঠপর্যায়ের তথ্যের ভিত্তিতে। সবকিছু যাচাই-বাছাই করেই পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধির বিষয়ে তিনি আরো বলেন, বিইআরসি তাদের মতো করে বিবেচনা করেই সিদ্ধান্ত নিয়েছে। এর আগে তারা ঘোষণা দিয়েও দাম বাড়ায়নি। সবকিছু তারা যাচাই-বাছাই করেই করেছে।

স্বাআলো/এস