প্ল্যাটফর্মে উঠে গেলো ট্রেন, ঝরলো তিন প্রাণ

মালবাহী ট্রেন লাইনচ্যুত হয়ে প্ল্যাটফর্মে উঠে গিয়ে তিন জনের প্রাণহানি ঘটেছে ভারতের ঊড়িষ্যার কোড়াই স্টেশনে। এ ঘটনায় আহত হয়েছেন দুজন।

সোমবার (২১ নভেম্বর) স্থানীয় সময় সকালে ওই রাজ্যের জাজপুর জেলার ট্রেন স্টেশনে অপেক্ষা করছিলেন যাত্রীরা। সে সময় ভদ্রক থেকে কটকের দিকে যাওয়া মালবাহী ট্রেনটি লাইনচ্যুত হয়ে প্ল্যাটফর্মের উপর উঠে যায়।

পূর্ব উপকূলীয় রেলের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ঊড়িষ্যার ভদ্রক রেল ডিভিশনের ভদ্রক-কপিলাস রোড রেল সেকশনের কোড়াই স্টেশনে সোমবার সকাল ৬টা ৫৪ মিনিটে একটি মালবাহী ট্রেন লাইনচ্যুত হয়। ট্রেনের চুয়ান্নটি বগির মধ্যে ৮টি বগি কোড়াই স্টেশনের একটি প্ল্যাটফর্মে উঠে যায়।

জাজপুরের পুলিশ সুপার জানান, এ ঘটনায় তিনজনের মৃত্যু হয়েছে। উদ্ধারকাজ শুরু হয়েছে। হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, দুর্ঘটনার সময় প্ল্যাটফর্মে ভুবনেশ্বরমুখী লোকাল ট্রেন ধরার জন্য দাঁড়িয়েছিলেন অন্তত ২০ জন। সে সময়ই নিয়ন্ত্রণ হারিয়ে প্ল্যাটফর্মে উঠে যায় ট্রেনটি।

ধাক্কার চাপে স্টেশনের ওভারব্রিজে উঠে যায় মালগাড়ির একটি বগি। প্রাথমিকভাবে উদ্ধারকাজ শুরু করেন স্থানীয়রাই। আহতদের তড়িঘড়ি করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

রেলের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, রেলের চিকিৎসক দলকে দ্রুত ঘটনাস্থলে পৌঁছানোর নির্দেশ দেয়া হয়েছে। ঘটনাস্থলের উদ্দেশে রওনা দিয়েছেন রেলের ডিভিশনাল ম্যানেজার। লাইনচ্যুত মালগাড়িটি না সরানো পর্যন্ত ওই ডিভিশনে রেল পরিষেবা বিপর্যস্ত হতে পারে।

এই দুর্ঘটনার জন্য বাতিল করা হয়েছে, হাওড়া-ভুবনেশ্বর জনশতাব্দী এক্সপ্রেস, হাওড়া-পুরী শতাব্দী এক্সপ্রেস, শালিমার-পুরী এক্সপ্রেস, পুরী-শালিমার এক্সপ্রেসসহ একাধিক ট্রেন। কিছু ট্রেনের যাত্রাপথকে সংক্ষিপ্ত করা হয়েছে। ভুবনেশ্বর-হাওড়া জনশতাব্দী এক্সপ্রেস জাজপুর পর্যন্ত যাবে। ডাউন জনশতাব্দী এক্সপ্রেস বাতিল করা হয়েছে।

কিছু ট্রেনের গতিপথ পরিবর্তন করে সেগুলোকে জাখপুরা-জারোলি-টাটা দিয়ে ঘুরিয়ে দেয়া হচ্ছে। কিছু ট্রেন ঝাড়সুগুদা দিয়েও ঘুরিয়ে দেয়া হবে।
সূত্র: দ্য হিন্দু

স্বাআলো/এসএস

.

Author
আন্তর্জাতিক ডেস্ক